Breaking News

নিজের মাঠে হোয়াইটওয়াশের ‘লজ্জার রেকর্ড’ পাকিস্তানের

করাচিতে তৃতীয় দিন শেষে গতকাল ইংল্যান্ডের জিততে প্রয়োজন ছিল মোটে ৫৫ রান। একইসঙ্গে হাতে ছিল ৮ উইকেট। আজ মঙ্গলবার চতুর্থ দিনের খেলার শুরুতেই কোনো উইকেট না হারিয়ে জয় তুলে নেয় ইংলিশরা, সময়ের হিসাবে যা মাত্র ৩৮ মিনিট।

শেষ ম্যাচে ৮ উইকেটের জয় নিয়ে ইংলিশরা সিরিজ জিতেছে ৩-০ ব্যবধানে। ঘরের মাঠের সিরিজে হোয়াইটওয়াশের লজ্জায় পড়ল পাকিস্তান। করাচি টেস্ট জয়ের মাধ্যমে রেকর্ড গড়েছে ইংল্যান্ড।

প্রথম দল হিসেবে টেস্টে পাকিস্তানের মাটিতে পাকিস্তানকে হোয়াইটওয়াশ করল বেন স্টোকসের দল। এবারই প্রথমবার ঘরের মাঠে টানা চার টেস্টে হারের মুখ দেখল পাকিস্তান। পাকিস্তানের এমন হারের দিনেও যুক্ত হচ্ছে বাংলাদেশের নাম,

কেননা এশিয়ার দলগুলোর মধ্যে পাকিস্তান ছাড়া ঘরের মাঠে টানা চার টেস্টে হারার রেকর্ড আছে শুধু বাংলাদেশের। বাংলাদেশ টানা ৪ টেস্টে হেরেছে ৬ বার। তৃতীয় দিনে করাচিতে ২ উইকেটে ১১২ রান নিয়ে দিন শেষ করেছিল ইংলিশরা।

এরপর চতুর্থ দিনে ব্যাট করতে নেমে শুরু থেকেই আক্রমণাত্মক ব্যাটিং করেন বেন স্টোকস এবং বেন ডাকেট। শেষ পর্যন্ত এই ব্যাটারের ব্যাটে ভর করে জয় নিয়ে মাঠ ছাড়ে ইংলিশরা। স্টোকস অপরাজিত থাকেন ৪৩ বলে ৩৫ রান করে।

ন্য প্রান্তে ডাকেট অপরাজিত থাকেন সর্বোচ্চ ৮২ রান করে। ইংলিশ এই ব্যাটার টেস্টেও ব্যাট করেছেন ১০৫ স্ট্রাইকরেটে। এর আগে শেষ টেস্ট জয়ের জন্য ১৬৭ রান লক্ষ্যে ব্যাটে নামে ইংল্যান্ড।

দলকে দারুণ শুরু এনে দেন দুই ওপেনার বেন ডাকেট এবং জ্যাক ক্রাউলি। উদ্বোধনী এই জুটি থেকে তারা দুজনে মিলে যোগ করেন ৮৭ রান। তবে ক্রাউলিকে ৪১ রানে ফেরান লেগ স্পিনার আবরার আহমেদ।

এরপর তিনে নেমে বড় ইনিংস খেলতে পারেননি রেহান আহেমেদও। বোল্ড হয়ে ফেরার আগে করেছেন মাত্র ১০ রান। এরপর তৃতীয় দিনের শেষ বিকেলে অর্ধ-শতক তুলে নেন ডাকেট। ক্রিজে থেকে তাকে সঙ্গ দিয়েছেন অধিনায়ক বেন স্টোকস।

তৃতীয় দিন শেষে ডাকেট ৫০ এবং ইংলিশ অধিনায়ক অপরাজিত ছিলেন ১০ রানে। চতুর্থ দিনে এসে এই জুটিতেই জয়ের রাস্তা পরিস্কার হয়ে যায় ইংল্যান্ডের। করাচি টেস্টের প্রথম ইনিংসে পাকিস্তান করেছিল ৩০৪ রান।

জবাবে ইংল্যান্ড প্রথম ইনিংসে সংগ্রহ করে ৩৫৪ রান। ৫০ রারে পিঁছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে পাকিস্তান স্কোর বোর্ডে সংগ্রহ করে ২১৬ রান। শেষ ইনিংসে জয়ের জন্য ইংল্যান্ডের প্রয়োজন হয় মাত্র ১৬৭ রান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *