Breaking News

নিজের পাতা ফাঁদে নিজেরাই কুপোকাত, ১০৯ রানে অলআউট ভারত

প্রথম দুই টেস্টে দাপট দেখানো ভারত তৃতীয় টেস্টে এসে খেই হারিয়েছে। তবে দুটি ম্যাচেই মূল অবদান ছিল স্বাগতিকদের স্পিনারদের। তাদের কারণে ব্যাটিং মোটামুটি মানের হলেও, সেটি খুব একটা ভোগায়নি তাদের।

তবে তৃতীয় টেস্টে প্রথমে ব্যাট করতে নামায় ব্যাটারদের ওপরই হাল ধরার দায়িত্ব ছিল। কিন্তু অধিনায়ক রোহিত শর্মার নেতৃত্বে তাদের ব্যাটিং লাইন-আপ যেন তাসের ঘরে পরিণত হয়েছে। মাত্র ১০৯ রানেই থেমেছে তাদের প্রথম ইনিংস।

এদিন অজিদের হয়ে সাদা পোশাকে মাত্র দ্বিতীয় ম্যাচ খেলতে নেমেছিলেন ম্যাথু কুনেহান। প্রথম টেস্টে তেমন সফলতা দেখাতে না পারা কুনেহান এই ম্যাচে ৫ উইকেট পেয়েছেন।

একজনের রান আউট বাদে ভারতের বাকিসব উইকেটই পতন হয়েছে স্পিনারদের ঘূর্ণিতে। ৫ উইকেট নিয়ে ব্যাটারদের খাবি খাইয়েছেন কুনেহান এর আগে টেস্ট সিরিজে ২-০’তে এগিয়ে থেকে ইন্দোরে তৃতীয় ম্যাচে নামে দু’দল।

প্রথমে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন ভারত অধিনায়ক রোহিত শর্মা। এ ম্যাচে জিতেই সিরিজ নিশ্চিত করতে নামে স্বাগতিকরা। অন্যদিকে, সিরিজ জয়ের সম্ভাবনা নেই অজিদের। তাই হারের বৃত্ত থেকে বেরিয়ে তাদের লক্ষ্য প্রথম জয় পাওয়া।

এদিন অফ ফর্মে থাকা ওপেনার লোকেশ রাহুলকে বসিয়ে একাদশে ফেরেন শুভমান গিল। অধিনায়ক রোহিতকে সঙ্গে নিয়ে গিল ইনিংস শুরু করেন।

ম্যাচের মাত্র ২৭ রানেই প্রথম আঘাত হানেন আন্তর্জাতিক টেস্টের দ্বিতীয় ম্যাচ খেলতে নামা কুনেহান। এরপর ক্রিজে আসেন টেস্টে ভারতীয় দলের ম্যান্ডাটরি ব্যাটার চেতেশ্বর পূজারা। কিন্তু তিনি আসতেই ফিরে যান গিল।

তিনিও কুনেহানের বলে অজি অধিনায়ক স্মিথকে ক্যাচ দিয়ে ফেরেন। আগের দুই ম্যাচের ন্যায় এ টেস্টেও ব্যর্থ পূজারা। মাত্র এক ওভারের ব্যবধানে তাকে বোল্ড করেন লায়ন।

এরপর এক রানের ব্যবধানে আউট হন রবীন্দ্র জাদেজা ও শ্রেয়াস আয়ার। নিয়মিত বিরতিতে ফিরতে থাকেন বিরাট কোহলি, শ্রীকর ভারত। একশ রানের আগেই অলআউটের শঙ্কা নিয়ে স্বাগতিকরা লাঞ্চ বিরতিতে যায়।

বিরতি থেকে ফিরে স্কোরবোর্ডে মাত্র চার রান যোগ হতেই ফেরেন অশ্বিনও। তবে এরপর শতরানের অঙ্ক পেরিয়েছে ভারত। শেষ পর্যন্ত ১০৯ রানেই থামে ভারতের প্রথম ইনিংস। ব্যাটিংয়ে স্বাগতিকদের মাত্র দুই ব্যাটারই ২০-এর ঘরে পৌঁছান।

গিল ও কোহলি ছাড়া আর কেউ সে পর্যন্ত পৌঁছাতে ব্যর্থ হয়েছেন। সফরকারী অস্ট্রেলিয়ার হয়ে নাথান লায়ন ৩টি এবং টড মারফি একটি উইকেট নিয়েছেন। জবাবে ব্যাট করতে নেমে অজিদের ১২ রানেই ট্র্যাভিস হেডকে ফিরিয়েছেন জাদেজা।

আরেক ওপেনার উসমান খাজার সঙ্গে ক্রিজে আছেন মার্নাস লাবুশানে। শেষ খবর পাওয়া পর্যন্ত ১ উইকেটে অজিদের সংগ্রহ ৬৯ রান। খাজা ৩১ এবং লাবুশানে ১৬ রানে অপরাজিত আছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *