Breaking News

দেশের প্রস্তাব ফিরিয়ে দিলেন বিদেশি লিগ খেলার জন্য নিউজিল্যান্ডের ‘নিশাম’

গত মে মাসে নিউজিল্যান্ডের কেন্দ্রীয় চুক্তির তালিকায় জায়গা পাননি পেস বোলিং অলরাউন্ডার জিমি নিশাম। তবে ট্রেন্ট বোল্ট ও কলিন ডি গ্র্যান্ডহোম চুক্তি থেকে সরে যাওয়ায় তৈরি হওয়া শূন্যস্থানে নিশামকে নেওয়ার প্রস্তাব দিয়েছিল নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ড।

সেই প্রস্তাবে রাজি হননি নিশাম। বোর্ডের কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ পড়ার বিশ্বের বিভিন্ন লিগে খেলার ব্যাপারে কথা দিয়ে ফেলেছেন ৩১ বছর বয়সী এ অলরাউন্ডার।

নিজের দেওয়ার কথার মূল্য রাখতেই জাতীয় দলের কেন্দ্রীয় চুক্তি গ্রহণ না করে বিদেশি লিগ খেলাকেই বেছে নিয়েছেন নিশাম। তবে চুক্তির বাইরে থেকেই জাতীয় দলের যেকোনো ম্যাচ খেলতে রাজি তিনি।

এ সিদ্ধান্তের ব্যাপারে সামাজিক যোগাযোগ মাধ্যমে নিশাম লিখেছেন, ‘আমি জানি আজকে আমার কেন্দ্রীয় চুক্তি ফিরিয়ে দেওয়ার খবরটি দেশের আগে টাকাকে প্রাধান্য দেওয়া হিসেবে বিবেচনা করা হবে।

গত জুলাইয়ে আমি চুক্তির প্রস্তাব গ্রহণের ব্যাপারে ভেবেছিলাম। তিনি আরও লিখেছেন, ‘সে যাই হোক, চুক্তির তালিকা থেকে বাদ পড়ার পর আমি বিশ্বব্যাপী অনেক লিগে কথা দিয়ে ফেলেছি। এটি খুব কঠিন সিদ্ধান্ত ছিল।

তবে আমি এখন সিদ্ধান্ত নিয়েছি নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ডের সঙ্গে চুক্তি করার বদলে নিজের প্রতিশ্রুতি রক্ষা করার ব্যাপারে। দক্ষিণ আফ্রিকার আসন্ন টি-টোয়েন্টি লিগে নাম জমা দিয়েছেন নিশাম।

আগামী ১৯ সেপ্টেম্বর হবে এই লিগের নিলাম। এসব লিগে খেললেও জাতীয় দল থেকে ডাক পেলে বিশেষ করে বিশ্বকাপের মতো খেলার সুযোগ পেলে তা লুফে নিতে দ্বিতীয়বার ভাববেন না বলে জানিয়েছেন নিশাম।

এদিকে নিশাম প্রস্তাব ফিরিয়ে দেওয়ায় পর কেন্দ্রীয় চুক্তির ফাঁকা দুইটি স্থানে ডানহাতি ওপেনার ফিন অ্যালেন ও পেসার ব্লেয়ার টিকনারকে জায়গা দিয়েছে ব্ল্যাকক্যাপসরা। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে খেলা ১৩ ম্যাচে ১৬৯.৫৪ স্ট্রাইকরেটে ৩৩৪ রান করেছেন ফিন।

অন্যদিকে টিকনারও নিজের সামর্থ্যের প্রমাণ দিয়েছেন। আগামী ২০ সেপ্টেম্বর টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য নিজেদের স্কোয়াড ঘোষণা করবে নিউজিল্যান্ড।

বিশ্বকাপের প্রস্তুতির জন্য ঘরের মাঠে বাংলাদেশ ও পাকিস্তানকে নিয়ে একটি ত্রিদেশীয় সিরিজ আয়োজন করবে কিউইরা। পরে বিশ্বকাপে ২২ অক্টোবর স্বাগতিক অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে তাদের বিশ্বকাপ মিশন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *