Breaking News

দুর্দান্ত বোলিংয় শীর্ষ ওঠে এলেন রাবাদা, পেছনে ফেললেন বুমরাহ-আফ্রিদিকেও

লর্ডস টেস্টে কাগিসো রাবাদার দুর্দান্ত বোলিংয়ের প্রতিফলন পড়েছে র‍্যাঙ্কিংয়ে। আইসিসি টেস্ট বোলারদের তালিকায় তিন নম্বরে উঠে এসেছেন দক্ষিণ আফ্রিকার এই ফাস্ট বোলার। পেছনে ফেলেছেন ভারতের পেসার জাসপ্রিত বুমরাহ ও পাকিস্তানের শাহিন শাহ আফ্রিদিকে।

তিন ম্যাচ সিরিজের প্রথম টেস্টে ইংল্যান্ডকে তিন দিনেই ইনিংস ব্যবধানে হারাতে বড় অবদান ছিল রাবাদার। প্রথমবারের মতো তিনি নাম লেখান লর্ডসের অনার্স বোর্ডে।

প্রথম ইনিংসে ইংল্যান্ডকে ১৬৫ রানে গুটিয়ে দেওয়ার পথে তার শিকার ৫ উইকেট। দ্বিতীয় ইনিংসে আরও ২ উইকেট নিয়ে জেতেন ম্যাচ সেরার পুরস্কার। আইসিসির বুধবার (২৪ আগস্ট) প্রকাশিত র‍্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদে ২৭ বছর বয়সী রাবাদা এগিয়েছেন দুই ধাপ।

এক ধাপ করে পিছিয়ে আফ্রিদি চারে, বুমরাহ পাঁচে নেমে গেছেন। গতির ঝড়ে ওই ম্যাচে ৬ উইকেট নেন দক্ষিণ আফ্রিকার আরেক পেসার আনরিক নরকিয়া। র‍্যাঙ্কিংয়ে ১৪ ধাপ এগিয়ে তিনি আছেন ২৫ নম্বরে।

আগের মতো শীর্ষে অস্ট্রেলিয়ান পেসার প্যাট কামিন্স। তার রেটিং পয়েন্ট ৮৯১। ৮৪২ পয়েন্ট নিয়ে দুই নম্বরে আছেন রবিচন্দ্রন অশ্বিন। ভারতীয় এই স্পিনারের চেয়ে মাত্র ৬ পয়েন্টে পিছিয়ে আছেন রাবাদা।

তার সামনে হাতছানি অশ্বিনকে ছাড়িয়ে যাওয়ার। কারণ ম্যানচেস্টারে আজ বৃহস্পতিবার শুরু হবে দক্ষিণ আফ্রিকা-ইংল্যান্ড দ্বিতীয় টেস্ট। ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে এক ধাপ এগিয়ে ১৩ নম্বরে আছেন দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ডিন এলগার।

একমাত্র ইনিংসে তিনি করেন ৪৭ রান। অলরাউন্ডারদের র‍্যাঙ্কিংয়ে ১৭ ধাপ এগিয়ে ১৭তম স্থানে উঠেছেন দক্ষিণ আফ্রিকার মার্কো ইয়ানসেন। ম্যাচে ৪ উইকেট নেওয়া তরুণ বাঁহাতি পেসার ব্যাটিংয়ে প্রথমবার ছয় নম্বরে নেমে খেলেন ৪৮ রানের ক্যারিয়ার সেরা ইনিংস।

ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে সবার ওপরে যথারীতি ইংল্যান্ডের জো রুট। অলরাউন্ডারদের তালিকায় আগের মতো চূড়ায় ভারতের রবীন্দ্র জাদেজা। ওয়ানডে ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে দুই ধাপ পিছিয়ে চারে নেমে গেছেন পাকিস্তানের ইমাম-উল-হক।

নেদারল্যান্ডসের বিপক্ষে পাকিস্তানের ৩-০ তে জেতা সিরিজে দুই ম্যাচে বাঁহাতি এই ব্যাটসম্যান করতে পারেন মাত্র ২ ও ৬ রান। শীর্ষে আছেন যথারীতি বাবর আজম। ডাচদের বিপক্ষে তিন ম্যাচেই ফিফটি করা পাকিস্তান অধিনায়কের রেটিং পয়েন্ট ৮৯০।

তার চেয়ে অনেক পিছিয়ে ৭৮৯ পয়েন্ট নিয়ে দক্ষিণ আফ্রিকার রাসি ফন ডার ডাসেন দুইয়ে ও কুইন্টন ডি কক ৭৮৪ পয়েন্ট নিয়ে তিন নম্বরে আছেন। উন্নতি হয়েছে জিম্বাবুয়ের সিকান্দার রাজারও।

ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজের শেষ ম্যাচে দারুণ সেঞ্চুরি করা এই ব্যাটসম্যান চার ধাপ এগিয়ে যৌথভাবে ডেভিড মিলারের সঙ্গে আছেন ২৫তম স্থানে। ওই ম্যাচেই ক্যারিয়ারের প্রথম ওয়ানডে সেঞ্চুরি করে ম্যাচ সেরার পুরস্কার জেতা ভারতের শুবমান গিল র‍্যাঙ্কিংয়ে বড় লাফ দিয়েছেন।

২২ বছর বয়সী ব্যাটসম্যান ৯৩ ধাপ এগিয়ে ২৮তম স্থানে আছেন। ভারতের ৩-০ তে জেতা সিরিজে ২৪৫ রান করে সর্বোচ্চ স্কোরার ছিলেন তিনি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *