Breaking News

দীর্ঘ ১১ বছর পর অস্ট্রেলিয়ার মাটিতে বিশ্বকাপ দিয়েই ঐতিহাসিক নিউজিল্যান্ডের

দীর্ঘ অপেক্ষার অব্সান হলো নিউজিল্যান্ডের। এক দশকেরও বেশি, বলা যায় প্রায় একযুগ আগে অস্ট্রেলিয়ার মাটিতে কোনো আন্তর্জাতিক ম্যাচে জিতেছিল কিউইরা। এরপর কত সিরিজ, কত টুর্নামেন্টে খেলে গেলো তারা; কিন্তু কোনো জয় পায়নি।

এই এক যুগে কতকিছু পরিবর্তন হয়েছে, কারো চুল সাদা হয়েছে, নদীতে অনেক পানি গড়িয়ে গেছে। একের পর এক বসন্ত পেরেয়ে গ্রীষ্ম এলো এবং গেলো, কিন্তু নিউজিল্যান্ড কোনো জয় পেলো না।

অবশেষে এলো সেই কাঙ্খিত মাহেন্দ্রক্ষণ। ১১ বছর বিরতি দিয়ে আবারও অস্ট্রেলিয়ার মাটিতে জয়ের দেখা পেলো নিউজিল্যান্ড। তাও যেন-তেন জয় নয়, রীতিমত বিধ্বস্ত করে।

২০১ রানের লক্ষ্য দিয়ে ১১১ রানে অস্ট্রেলিয়াকে অলআউট করে দিয়ে, ৮৯ রানের বিশাল ব্যবধানে জয় পেলো কিউইরা। সর্বশেষ ২০১১ সালের ডিসেম্বরে অস্ট্রেলিয়ার মাটিতে জয় পেয়েছিল নিউজিল্যান্ড।

সেই ম্যাচটি ছিল একটি টেস্ট ম্যাচ। অস্ট্রেলিয়ার বিপক্ষে মাত্র ৭ রানের ব্যবধানে জিতেছিলো তারা। সেই শেষ।  এরপর দেশটির মাটিতে ১৫টি ম্যাচ খেলেছে কিউইরা। কিন্তু কোনো জয়ের দেখা পায়নি তারা।

এরমধ্যে ছিল ২০১৫ বিশ্বকাপের ফাইনালও।

৭ বছর আগে ওয়ানডে বিশ্বকাপের ফাইনালে অস্ট্রেলিয়ান বোলিংয়ের সামনে শুরুতেই বিধ্বস্ত হয়ে পড়ে কিউইরা। মাত্র ১৮৩ রানে অলআউট হয়ে যায় তারা। জবাবে ৩৩.১ ওভারেই ৩ উইকেট হারিয়ে জয়ের লক্ষ্যে পৌঁছে যায় অসিরা এবং পরে নেয় বিশ্ব চ্যাম্পিয়নের মুকুট।

টি-টোয়েন্টি বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে অস্ট্রেলিয়াই ছিল ফেবারিট। ডিফেন্ডিং চ্যাম্পিয়ন, তারওপর নিজেদের মাঠ। ইতিহাসও কথা বলছিল তাদের পক্ষে।

কিন্তু ফিন অ্যালেন যেন রকেটে চড়ে এসেছিলেন আজ ব্যাট করতে। তার উড়ন্ত সূচনাই একটা বার্তা স্পষ্ট করে দিয়েছিলো, আজকের ম্যাচটি খুব সহজ হবে না। ১৬ বলে তার ৪২ রানের উড়ন্ত সূচনাকে টেনে নিয়ে যান ডেভন কনওয়ে।

পুরো ২০ ওভার ব্যাট করলেন। ৫৮ বলে খেললেন অপরাজিত ৯২ রানের ইনিংস। একজন টেস্ট ব্যাটার কিভাবে নিজেকে টি-টোয়েন্টির উপযোগি হিসেবে গড়ে তুলেছেন, তার উৎকৃষ্ট উদাহরণ ডেভন কনওয়ে।

শেষ দিকে ফিনিশিংয়ের দায়িত্ব ছিল জিমি নিশানের ওপর। যার ওপর ভর করে শেষ পর্যন্ত মাত্র ৩ উইকেট হারিয়ে ২০০ রান সংগ্রহ করে নিউজিল্যান্ড।জবাব দিতে নেমে কিউইদের দুর্ধর্ষ বোলিংয়ের মুখে পড়ে দিশেহারা অবস্থা হয়ে যায় অস্ট্রেলিয়ার।

সে সঙ্গে যুক্ত হয় নিউজিল্যান্ডের অবিশ্বাস্য সব ফিল্ডিং। সব মিলিয়ে চোখে সর্ষে ফুল দেখা অস্ট্রেলিয়া অলআউট হয়ে গেলো ১১১ রানে। একতরফা ম্যাচে ৮৯ রানের জয়ে দীর্ঘদিনের আক্ষেপ ঘোচালো কিউইরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *