Breaking News

টি-টোয়েন্টি বিশ্বকাপ নিয়ে নিজের দর্শন জানালেন কোচ ‘শ্রীরাম’

বাংলাদেশের ক্রিকেট যে ধারায় চলে এবং যেভাবে প্রধান কোচ রাসেল ডোমিঙ্গো চেষ্টা করেছেন সেটা ঠিক খাপ খায় না। এমনটাই টিমস ডিরেক্টর খালেদ মাহমুদ সুজন জানিয়েছিলেন। এরপর ডোমিঙ্গোকে বাংলাদেশের টি২০ দল থেকে আলাদা করা হয়েছে।

তার জায়গায় টি২০ দলকে টেকনিক্যাল কনসালট্যান্ট হিসেবে এগিয়ে নেয়ার গুরুদায়িত্ব চেপেছে শ্রীধরন শ্রীরামের কাঁধে। আসন্ন টি২৫০ বিশ্বকাপ পর্যন্তই তার সঙ্গে বিসিবি চুক্তি। নিজের কাজটা বাংলাদেশের জন্য সর্বোচ্চ দিয়ে করার প্রত্যয় জানিয়েছেন তিনি।

বুধবার টি২০ বিশ্বকাপের দল ঘোষণার সময় তিনি দাবি করেন, তার মতামতকে যথেষ্ট মূল্যায়ন করেই স্কোয়াড গঠন করা হয়েছে। এ সময় নিজের ক্রিকেট দর্শনও জানান সাবেক এ ভারতীয় ক্রিকেটার।

টি২০ বিশ্বকাপ স্কোয়াড থেকে অভিজ্ঞ মাহমুদুল্লাহ রিয়াদকে বাদ দেয়ার বিষয়টিই সবচেয়ে বড় ঘটনা। তাকে বাদ দেয়ার বিষয়ে শ্রীরাম বলেন, ‘আমার মনে হয় সফলতার পরিকল্পনা থাকা উচিত আমাদের ক্রিকেট দলের।

আমি সবসময়ই এমএস ধোনির সঙ্গে মাহমুদুল্লাহকে তুলনায় আনি কারণ দলের জন্য সেই ওই ধরনেরই দায়িত্বটাই পালন করে।ধোনির মতোই সে ৬ নম্বরে ব্যাট করে এবং খেলাটাকে শেষ করে আসে।

কিন্তু ধোনি কি আজীবন থেকেছে, থাকেনি ঠিক না? আমার মনে হয় এটাই সঠিক সময় ভাবার যে মাহমুদুল্লাহর জায়গাটা কে পূরণ করবে। আমরা যদি সেই দায়িত্বে অন্য খেলোয়াড়কে না খেলাই তাহলে তাকে খুঁজে পাব না।

ইয়াসির আলী রাব্বি লম্বা ইনজুরি কাটিয়ে দলে ফিরেছেন। যদিও এখন পর্যন্ত মাত্র একটাই টি২০ খেলেছেন এ ডানহাতি মিডলঅর্ডার। গত মার্চে আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টি২০ খেলা এ ২৬ বছর বয়সী তরুণকেই ভাবা হচ্ছে মাহমুদুল্লাহর বিকল্প হিসেবে।

তাকে নিয়ে শ্রীরাম বলেন, ‘আমি ইয়াসিরকে ভাল করে দেখার জন্য বেশ মুখিয়ে আছি। টি২০ দলে বাংলাদেশের যে পাওয়ারের ঘাটতি, সেটা তার আছে যে কিনা বাউন্ডারির ওপর দিয়ে হাঁকাতে পারে এবং বাউন্ডারি মারতে পারে।

আমার মনে হয় রাব্বি খুবই দুর্দান্ত এক সম্পদ।’ টি২০ বিশ্বকাপ দলে নাজমুল হোসেন শান্তকে নেয়া হয়েছে। অথচ ব্যর্থতার জন্যই এশিয়া কাপ স্কোয়াডে ঠাঁই হয়নি তার। তাকে খুব কমই দেখেছেন শ্রীরাম।

এ নিয়ে তিনি বলেন, ‘আমি দলের সব নড়াচড়া ও সিদ্ধান্ত নিয়ে আলোচনা করেছি। আমি খুবই আনন্দিত যে আমার মতামতকে যথাযথ মূল্যায়ন করা হয়েছে। আমি পারফর্মেন্সের চেয়ে গুরুত্ব দিয়েছি প্রভাবের বিষয়টিকে।

৭-৮ নম্বর ব্যাটার যদি ভাল প্রভাব রাখতে পারে তাহলেও বাংলাদেশ জিততে পারে। ১৭-১৮ বলে ৩০, ২০-২৫ আমার কাছে বড় প্রভাবক বলে মনে হয়।

পারফর্মারদের নিয়েও টি২০ হারতে পারে একটি দল, কিন্তু যদি অনেক প্রভাবক থাকে সেক্ষেত্রে বেশি জেতার সুযোগ অনেক বেড়ে যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *