Breaking News

টি-টোয়েন্টির অনুশীলন করে টেস্টে দলে ফিরেই সফল মুমিনুল

রান পাচ্ছিলেন না টেস্ট দলের ক্রিকেটার মুমিনুল হক। জাতীয় দলে সর্বশেষ নয় ইনিংসে ১০ রানের ঘরে ঢুকতে পারেননি তিনি। ‘এ’ দলের সফরেও রান পাননি। ওই মুমিনুল ঢাকা টেস্টে ভারতের বিপক্ষে প্রথম ইনিংসে দলের পক্ষে

সর্বোচ্চ ৮৪ রানের ইনিংস খেলেছেন। তিনে নেমে আউট হয়েছেন নবম ব্যাটার হিসেবে। তার ব্যাটিং নিয়ে বাংলাদেশ জাতীয় দলের ব্যাটিং কোচ জেমি সিডন্স সংবাদ সম্মেলনে বলেছেন, মুমিনুলের ওপর থেকে চাপ সরিয়ে অনুশীলন করিয়েছেন তারা।

কিছুটা টি-২০ মতো অনুশীলন করে মানসিক বাধা কেটেছে তার, ‘এটা মানসিকভাবে ঘুরে দাঁড়ানোর ব্যাপার। পুরো সপ্তাহ জুড়ে তাকে ফ্রি রেখেছিলেন আমরা। খানিকটা টি-২০’র অনুশীলনের মতো জোরে শট খেলতে বলেছিলাম।

এটা কাজে দিতেও পারে নাও পারে, তবে ম্যাচে সে ভালো কিছু শট খেলেছে।’ জেমি জানান, জাতীয় দলে ওয়ান ডাউন ব্যাটিং নিয়ে চিন্তায় ছিলেন তারা। সেজন্য মুমিনুলকে প্রস্তুত করার চেষ্টা করেছেন।

মুমিনুলকে বিশ্রাম দিয়েছেন। তার সঙ্গে কাজ করেছেন। ব্যর্থতা ভুলে নতুন শুরু করতে সহায়তা করেছেন। মুমিনুলও কঠোর পরিশ্রম করেছেন। ব্যাটিং কোচ জানান, চট্টগ্রাম টেস্টে তাকে একাদশে না রেখে কিছু হোম ওয়ার্ক করিয়েছেন তাকে দিয়ে।

আগে রান করার চেষ্টা না করে বাজে বলের অপেক্ষায় থাকতো মুমিনুল এবং আউট হয়ে যেত বলেও দাবি করেছেন অজি কোচ সিডন্স, ‘বাজে বলের অপেক্ষা না করে সে ইতিবাচক মানসিকতা নিয়ে খেলতে পেরেছে।

আগে সে রানের জন্য বাজে বলের অপেক্ষায় থাকতো। এর চেয়ে “আমি আজ রান করতে যাচ্ছি” এই চিন্তা নিয়ে নামতে পারলে ভালো হয়। টেস্ট ক্রিকেটের অঙ্গনে দারুণ শুরু করেছিলেন মুমিনুল।

দেশের টেস্ট বিশেষজ্ঞ ব্যাটার হয়ে উঠেছিলেন। কিন্তু হুট করেই উল্টো রথে ছুটতে থাকে তার ব্যাট। প্রথমে টেস্ট নেতৃত্ব হারান, এরপর একাদশ থেকে হারান জায়গা। ভারতের বিপক্ষে রান পাওয়ায় ‘স্থির মস্তিষ্কের’ মুমিনুলও নিশ্চয় স্বস্তির নিঃশ্বাস ছেড়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *