Breaking News

টি-টোয়েন্টিতে ডট বলের রাজা ‘সাকিব’

সাকিব আল হাসানকে অনেকেই ভালোবেসে রেকর্ড আল হাসান নামে ডাকেন। তার ভক্তদের এমন কাণ্ড খানিকটা অতিরঞ্জিত মনে হতে পারে, তবে রেকর্ড বই কিন্তু ভিন্ন কথা বলছে।

বাংলাদেশের ক্রিকেটে ব্যাটিং কিংবা বোলিংয়ে যত রেকর্ড আছে তার সিংহভাগই এই অলরাউন্ডারের দখলে। তার এই রেকর্ড বইয়ের সর্বশেষ অধ্যায়ের শিরোনাম, টি-টোয়েন্টি ইতিহাসে সবচেয়ে বেশি ডট বল করা বোলার সাকিব।

ইংল্যান্ডের বিপক্ষে চলমান সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টি খেলার পথে এই রেকর্ড নিজের দখলে নেন সাকিব। এই ফরম্যাটের ক্রিকেটে সাকিবের করা ৯৩৯টি বলে কোনো রান নিতে পারেনি প্রতিপক্ষের ব্যাটাররা।

এই তালিকায় সাকিবের পরেই আছেন টিম সাউদি। টি-টোয়েন্টিতে এই অভিজ্ঞ কিউই পেসারের ডট বলের সংখ্যা সাকিবের চেয়ে দুটি কম অর্থাৎ ৯৩৭ টি। আর ৮৯১ ডট বল নিয়ে তিনে আছেন ভারতীয় পেসার ভুবনেশ্বর কুমার।া

এর আগে ইংলিশদের বিপক্ষে ওয়ানডে সিরিজেও একটি অনন্য রেকর্ড গড়েন সাকিব। ওয়ানডেতে একই ম্যাচে ব্যাট হাতে হাঁফ সেঞ্চুরি করার পাশাপাশি বল হাতে চার উইকেট বা তার বেশি শিকার করেছেন এমন ক্রিকেটারের সংখ্যা ৫৮ জন।

তবে সবচেয়ে বেশি এমন ঘটনার সাক্ষী হয়েছেন সাকিব আল হাসান। অভিজ্ঞ এই অলরাউন্ডার ক্যারিয়ারে চার বার এমনটা ঘটিয়েছেন। যা ওয়ানডে ক্রিকেট ইতিহাসে আর কোনো ক্রিকেটার করে দেখাতে পারেননি।

এই তালিকায় যৌথভাবে দ্বিতীয় স্থানে আছেন আফ্রিদি এবং গেইল। এই দুই কিংবন্তি ক্রিকেটারই সমান তিনবার করে এমন কীর্তি গড়েছেন।

এই তালিকায় তৃতীয় স্থানে আছেন আব্দুল রাজ্জাক। পাকিস্তানের সাবেক এই ক্রিকেটার ওয়ানডে ক্রিকেটে এমন কীর্তি গড়েছেন মোট দুইবার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *