Breaking News

খেলার শুরুতেই এমন ‘ব্যাটিংয়ে ধস মানসিক সমস্যা: সাকিব

খেলার শুরুতেই এমন ব্যাটিংয়ে ধস’কে মানসিক সমস্যা বললেন সাকিব আল হাসান। এর আগের সিরিজে দক্ষিণ আফ্রিকায় প্রথম টেস্টের দ্বিতীয় ইনিংসে ৫৩ রানে অলআউট হয়েছিল বাংলাদেশ।

পরে দ্বিতীয় টেস্টে দ্বিতীয় ইনিংসে খানিক ‘উন্নতি’ ঘটিয়ে টাইগাররা গুটিয়ে যায় ৮০ রানে। এর আগে পাকিস্তানের বিপক্ষে মিরপুর টেস্টের প্রথম ইনিংসেও ৮৭ রানে শেষ হয়েছিল বাংলাদেশের ইনিংস।

চলতি সিরিজের দ্বিতীয় ম্যাচে এতো অল্পতে অলআউট না হলেও, ব্যাটিং ধস ঠিকই হয়েছে টাইগারদের। ম্যাচের প্রথম ইনিংসে মাত্র ২৪ রানে পড়েছিল ৫ উইকেট। দ্বিতীয় ইনিংসে ১৪১ রানে পিছিয়ে থেকে খেলতে নেমে প্রথম চার ব্যাটার সাজঘরে ফিরে গেছেন মাত্র ২৩ রানের মধ্যে।

শুধু এই কয়েক ম্যাচ নয়, ব্যাটিং ধসের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক বেশ পুরোনো। টেস্ট ক্রিকেটে নিয়মিতই বাংলাদেশকে দ্রুত অনেক উইকেট হারাতে দেখা যায়। এর পেছনে মানসিক কারণ দেখছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান।

অবশ্য নির্দিষ্ট কিছু উল্লেখ করেননি তিনি, ধরিয়ে দিয়েছেন অনেকগুলো কারণ। বৃহস্পতিবার মিরপুর টেস্টের চতুর্থ দিনের খেলা শেষে সংবাদ সম্মেলনে এসেছিলেন সাকিব।

লঙ্কানদের ইনিংসে ঘূর্ণি জাদুতে ৫ উইকেট নিয়ে হাসিমুখেই সংবাদ সম্মেলন করার কথা ছিল তার। কিন্তু ব্যাটিংয়ে বাংলাদেশ দল ২৩ রানে ৪ উইকেট হারানোয় বেশি কথা বলতে হয়েছে ব্যাটিং ধস সম্পর্কে।

সাকিব বলেছেন, ‘এটা হয়তো মানসিক ব্যাপার। এমন অবস্থাটা সবসময় কঠিন, যেকোনো ব্যাটারের জন্য কঠিন। তখন মাথার ভেতর অনেক কিছুই কাজ করে। ম্যাচের অনেকদিক মাথায় থাকে।

ওই চাপটা সামলানো গুরুত্বপূর্ণ। যেটা আমরা করতে পারছি না। এটা আসলে ওই ব্যক্তিগত ক্রিকেটারই বলতে পারবে তারা কী অনুভব করছে।’

সাকিবের মতে, বাংলাদেশ দল ব্যর্থতার ভয় বেশি করে। তা না হলে ভালো কিছু আসাই সম্ভব হতো। তিনি বলেছেন, ‘আমরা হয়তো ব্যর্থতায় ভয়টা বেশি করি। যদি ভুল করি তাহলে এই খারাপ ফলটা হবে, এটা হয়তো ভাবি।

উল্টোভাবে যদি চিন্তা করি তাহলে অনেক সময় অনেক ভালো কিছুও আসতে পারে। সব সময় নেগেটিভ না ভেবে পজেটিভও ভাবা দরকার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *