Breaking News

ক্যারিবিয়ানদের বিধ্বস্ত করে রেকর্ড জয় নিয়ে সিরিজ জিতলো ‘অস্ট্রেলিয়া’

সিরিজের দ্বিতীয় টেস্টে ওয়েস্ট ইন্ডিজকে বিধ্বস্ত করে ৪১৯ রানের বড় জয় অস্ট্রেলিয়ার। এ জয়ের ফলে ক্যারিবিয়ানদের ২-০তে সিরিজ হারাল অস্ট্রেলিয়া। অবশ্য ম্যাচের ভাগ্যটা অনেকটা নিশ্চিত হয়ে গিয়েছিল আগের দিনই।

অপেক্ষা ছিল, ওয়েস্টইন্ডিজ লড়াই কতটা করতে পারে। সেই লড়াইও তারা করতে পারল না একটুও। চতুর্থ দিনে খেলা হলো না এক সেশনও। রেকর্ড ব্যবধানের জয়ে ওয়েস্ট ইন্ডিজকে হোয়াইটওয়াশ করল অস্ট্রেলিয়া।

রোববার অ্যাডিলেইডে দিন-রাতের টেস্টের চতুর্থ দিনে ওয়েস্ট ইন্ডিজকে ৪১৯ রানে হারাল অস্ট্রেলিয়া। রানের হিসেবে টেস্ট ইতিহাসে ক্যারিবিয়ানদের সবচেয়ে বড় হার এটি। বিশাল এই জয়ে অস্ট্রেলিয়া সিরিজ জিতে নিল ২-০ ব্যবধানে।

আগের টেস্টে তাদের জয় ছিল ১৬৫ রানে। এই টেস্ট নিয়ে ১১টি দিন-রাতের টেস্ট খেলে অপরাজিত রইল অস্ট্রেলিয়া। এর মধ্যে ৭টিই অ্যাডিলেইড ওভালে। আগের দিন এক ওভারেই তিন উইকেট নিয়ে ক্যারিবিয়ানদের বিপর্যস্ত করে তোলেন স্কট বোল্যান্ড।

আজ চতুর্থ দিনে মিচেল স্টার্ক ও মাইকের নিসারের বোলিং তোপে তারা গুঁড়িয়ে যায় স্রেফ ৭৭ রানে। অস্ট্রেলিয়ায় এটিই সবচেয়ে কম রানের ইনিংস ওয়েস্ট ইন্ডিজের। ৪ উইকেট ৩৮ রানের নড়বড়ে অবস্থায় দিন শুরু করে ওয়েস্ট ইন্ডিজ।

আগের দিনের দুই অপরাজিত ব্যাটসম্যান জেসন হোল্ডার ও ডেভন টমাসকে দিনের শুরুতেই বিদায় করে দেন স্টার্ক। অভিষিক্ত টমাস ফেরেন ১২ রানে। ৬১ বল লড়াই করে ১১ করতে পারেন হোল্ডার।

এরপর কেবল ম্যাচ শেষের অপেক্ষা। সেটিও খুব দীর্ঘায়িত হয়নি। মাইকেল নিসার ছোবল দেন ক্যারিবিয়ানদের লেজে। এই পেসারের তিন উইকেটের ফাঁকে আলজারি জোসেফকে বোল্ড করেন ন্যাথান লায়ন।

পেসারদের দাপটে লায়নের উইকেট ওই একটিই। তবে এটিই তিনি কখনও ভুলবেন না। এই অফ স্পিনারের ৪৫০তম টেস্ট উইকেট যে এটি! অস্ট্রেলিয়ার হয়ে এই মাইলফলক ছুঁতে পেরেছেন কেবল গ্লেন ম্যাকগ্রা ও শেন ওয়ার্ন।

ইনিংসে ৬টি ক্যাচ নিয়ে কিপার অ্যালেক্স কেয়ারি স্পর্শ করেন অস্ট্রেলিয়ান রেকর্ড। প্রথম ইনিংসের দ্রুতগতির সেঞ্চুরিতে ম্যাচের সেরা ট্রাভিস হেড।

দুই টেস্টে একটি ডাবল সেঞ্চুরি ও আরও দুটি সেঞ্চুরিতে ৫০২ রান করে সিরিজ সেরা মার্নাস লাবুশেন। অস্ট্রেলিয়া এখন তিন ম্যাচের টেস্ট সিরিজ খেলবে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। ব্রিজবেন টেস্ট দিয়ে যা শুরু আগামী শনিবার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *