Breaking News

কিভাবে ইন্টারনেট ছাড়াই গুগল ম্যাপ ব্যবহার করা যায় জেনে নিন !

বর্তমান সময়ে গুগল ম্যাপ মানুষের জীবনকেই স্থানান্তর করার জন্য খুবি সহজ করেছে। এখন অপরিচিত কোনো স্থানে যাওয়া কঠিন কিছু না। সঙ্গে একটি স্মার্টফোন থাকলেই হলো। সার্চ ইঞ্জিন গুগলের ম্যাপের সাহায্যে এখন যে কোনো স্থানে সহজেই যাতায়াত করতে পারবেন। অবস্থান, দূরত্ব ও সেখানে পৌঁছাতে কোন পরিবহনে কত সময় লাগবে ।

এমনকি সেখানে যাওয়ার কতগুলো রাস্তা আছে সবই জানান দেয় গুগল ম্যাপ। গুগল ম্যাপ ব্যবহার করতে মোবাইলে ইন্টারনেট কানেকশন থাকা আবশ্যক। তবে জানেন কি ইন্টারনেট কানেকশন ছাড়াও ব্যবহার করতে পারবেন গুগল ম্যাপ, এভাবে গুগল ম্যাপ ব্যবহার করতে আগে থেকেই ঠিকানা সেভ করে রাখতে হবে।

তারপরই আপনি ঠিকানা খুঁজতে পারবেন। এই ফিচার তখনই কাজে লাগবে যখন আপনি কোনো রিমোট জায়গায় যাবেন। আর সেখানে যদি নেটওয়ার্কের সমস্যা থাকে।সেভ করে রাখা সেই ম্যাপের সাহায্যে নেভিগেশন ব্যবহার করতে পারবেন। এরপর সেখানকার ডিরেকশন পেয়ে যাবেন।

এমনকি ডাউনলোড করে রাখা সেই ম্যাপ থেকে লোকেশন সার্চও করতে পারবেন। তবে গুগল ম্যাপ সেখানে রিয়েল-টাইম ট্রাফিক ডিটেল, হাঁটা বা বাইসাইক্লিংয়ের ডিরেকশন বা বিকল্প রাস্তার সন্ধান সেখানে দেখাবে না। চলুন তবে জেনে নেওয়া যাক কীভাবে অফলাইনে ব্যবহারের জন্য গুগল ম্যাপ ডাউনলোড করবেন

প্রথমে আপনার ফোনে থাকা গুগল ম্যাপ অ্যাপটি খুলুন। সেখানে ডান দিকের ঠিক কর্নারে থাকা আপনার প্রোফাইল আইকনে ট্যাপ করুন। এবার অফলাইন ম্যাপে ট্যাপ করুন। সিলেক্ট ইওর ওন ম্যাপ’ অপশনে ট্যাপ করুন। অপশনের ভেতরে ঢুকে যে এলাকার ম্যাপ ডাউনলোড করতে চান, সেটি সিলেক্ট করুন।

এবার ডাউনলোড অপশনে ট্যাপ করুন।এক্ষেত্রে একটি বিষয় মনে রাখতে হবে যে, অফলাইনে যে ম্যাপ আপনি ফোনে ডাউনলোড করলেন, তা আপনাকে আপনারই এলাকারই কিছু নতুন রুট দেখাতে পারবে। এই অফলাইন ম্যাপ কিন্তু একসময় পরে এক্সপায়ার হয়ে যায়।

তাই দ্রুত ডাউনলোড করা সেই ম্যাপটি আপডেট করে নিতে হবে। ১৫ দিনের মধ্যেই অফলাইন ম্যাপ এক্সপায়ার হয়ে যায়। আর এক্সপায়ার হওয়ার পর গুগল ম্যাপ সেই এরিয়া স্বয়ংক্রিয়ভাবে আপডেট করে দেয়, যদি আপনার ডিভাইসটিতে ওয়াইফাই সংযোগ থাকে।

কিভাবে ম্যানুয়ালিও গুগল ম্যাপ আপডেট করা যায়। একটু  উপায় জেনে নেওয়া যাকঃ- আপনার অ্যান্ড্রয়েড ফোনে গুগল ম্যাপ অ্যাপটি খুলুন। এবার প্রোফাইল পিকচারে ট্যাপ করুন ও তারপরে অফলাইন ম্যাপে ক্লিক করুন। এই তালিকা থেকে এক্সপায়ার্ড বা এক্সপায়ারিং এরিয়াতে ট্যাপ করুন। এবার আপডেট অপশনে ক্লিক করুন। এভাবেই সম্পূর্ণ বিনা ইন্টারনেটে গুগল ম্যাপ ব্যাবহার করতে পারবেন ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *