Breaking News

কিংবদন্তি অলরাউন্ডার ওয়াটসনের প্রশংসার সাগরে ভাসাছেন সাকিব !

সাকিব আল হাসান বরাবরই থাকেন আলোচনায়। মাঠের ক্রিকেটে যেমন, বাইরেও। কয়েকদিন আগে একটি বেটিং সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি করে সমালোচনার মুখে পড়েন তিনি। পরে সরেও আসতে হয়েছে তাকে।

এরপর সাকিবের হাতে তুলে দেওয়া হয়েছে টি-টোয়েন্টির নেতৃত্বও। আগামী বিশ্বকাপ পর্যন্ত এই ফরম্যাটে অধিনায়কত্ব করবেন সাকিব। তবে সাকিবের কাছে বয়স নিছক একটি শব্দ। তা না হলে ৩৫ বছর বয়সে এসেও দাপটের সাথে তিন ফরম্যাটে

সমানতালে পারফর্ম করে চলেন কি করে? একইসাথে বর্তমানে সামলাচ্ছেন টাইগারদের দুই ফরম্যাটের অধিনায়কের গুরুদায়িত্ব। আর এ কারণে অজি অলরাউন্ডার শেন ওয়াটসন জানালেন ভবিষ্যতে সাকিবের মত কাউকে দেখা যাবে না।

অস্ট্রেলিয়ান এই কিংবদন্তি নিজেও ছিলেন একজন পাক্কা অলরাউন্ডার। তাই ত তিনি জানেন তিন ফরম্যাটে পাল্লা দিয়ে পারফর্ম করাটা কতটা কঠিন।

সম্প্রতি আইসিসির রিভিউতে টাইগার কাপ্তান সাকিবকে প্রশংসার সাগরে ভাসিয়েছেন সাবেক এই অজি তারকা অলরাউন্ডার শেন ওয়াটসন।সেখানে সাকিবের এত বছরের সাফল্যের রহস্যের কথা জানিয়ে ওয়াটসন বলেন, ‘আন্তর্জাতিক ক্রিকেটে খেলার দৃষ্টিকোণ থেকে বলতে পারি, অলরাউন্ডার হওয়াটা চ্যালেঞ্জিং।

যখন আপনি দিনের পর দিন খেলছেন তখন নিজের যত্ন নিতে হবে এবং শক্তি সংরক্ষণ করতে হবে বিশেষ করে ব্যাটিংয়ের সময়। সাকিব ঠিক এই জিনিসটাই ধরে রেখেছে, যেটা অনেক কঠিন কাজ।

বাইরে থেকে মনে হতে পারে একজন স্পিনারকে হয়তো বেশি পরিশ্রম করতে হয় না। কিন্তু উপমহাদেশের কন্ডিশনে সে অনেক বল করেছে। এরপর আবার দলের মূল লাইনআপে ভূমিকা পালন করছে।

অজি এই অলরাউন্ডারের দাবি ভবিষ্যতে সাকিবের মত এমন বয়সের কাউকে আর দাপটের সহিত তিন ফরম্যাটে খেলতে দেখবে না ক্রিকেট বিশ্ব। বছরের পর বছর এভাবে ধারাবাহিকতা ধরে রাখাটা অনেক কঠিন ব্যাপার। এ বিষয়ে ওয়াটসন বলেন, ‘তাকে তিন ফরম্যাটে খেলতে দেখা বিশেষ কিছু।

যেভাবে খেলার পরিমাণ বাড়ছে, একইসাথে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের চাপও আছে ফলে আগামী দিনে সাকিবের মত কাউকে সফলভাবে তিন ফরম্যাটে খেলতে দেখা দুর্লভ ব্যাপার হবে। ৩৫ বছর বয়সে এসেও সব ফরম্যাটে সাকিবের ব্যাটিং গড় ৩০+ এবং ১৫ বছর ধরে বোলিং গড় ৩০ নিচে রাখা সত্যিই বিশেষ কিছু।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *