Breaking News

এশিয়া কাপের মতই বিশ্বকাপেও ঘুরে দাঁড়াতে চায় ‘শ্রীলঙ্কা’

ঠিক যেন এশিয়া কাপের চিত্রটাই ভর করছে শ্রীলঙ্কানদের মনে। এশিয়া কাপের প্রথম ম্যাচে আফগানিস্তানের কাছে রীতিমত বিধ্বস্ত হওয়ার পর যেভাবে ঘুরে দাঁড়িয়েছিল এবং শেষ পর্যন্ত চ্যাম্পিয়ন হয়েছিল লঙ্কানরা।

টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম ম্যাচে পুঁচকে নামিবিয়ার কাছে বড় ব্যবধানে হেরে যায় এশিয়া কাপ চ্যাম্পিয়নরা। এখন তাদের কাছে মনে হচ্ছে, এশিয়া কাপেরই পূনরাবৃত্তি হতে যাচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপেও।

আরব আমিরাতকে পেয়ে সেই ঘটনাকে ফিরিয়ে আনার আরও বড় সুযোগ পেয়ে গেছে শ্রীলঙ্কা। যদিও সুপার টুয়েলভে যেতে হলে শুধু আরব আমিরাতই নয়, পরের ম্যাচে নেদারল্যান্ডসকেও হারাতে হবে লঙ্কানদের।

আজ বাংলাদেশ সময় দুপুর ২টায় আরব আমিরাতের বিপক্ষে মাঠে নামছে শ্রীলঙ্কান। লঙ্কানদের মত প্রথম ম্যাচে হেরেছে আরব আমিরাতও। সাম্প্রতিক সময়ে কোনো সিরিজ কিংবা টুর্নামেন্টের প্রথম ম্যাচ

হেরে যাওয়া যেন শ্রীলঙ্কা একটা নিয়মে পরিণত করেছে। এশিয়া কাপের ঘটনা তো জ্বলজ্যান্ত উদাহরণ হয়ে আছে। এর আগে ঘরের মাঠে অস্ট্রেলিয়ার কাছে প্রথম টেস্টে হারের পর দ্বিতীয় টেস্ট জিতে গিয়েছিল তারা।

সিরিজ হয়েছিল ড্র। ওয়ানডে সিরিজেও প্রথম ম্যাচ হেরে পরের তিনটি টানা জিতে সিরিজ নিজেদের করে নিয়েছিল লঙ্কানরা। একই ঘটনার পুনরাবৃত্তি ঘটিয়ে পাকিস্তানের কাছে প্রথম টেস্টে হেরে গিয়েছিল তারা এবং পরের টেস্ট জিতে সিরিজ ড্র করেছিল শ্রীলঙ্কা।

লঙ্কানদের কাছে বিষয়টা এমন হয়ে দাঁড়িয়েছে যে, শুরুতেই তাদেরকে একটি সতর্কবার্তা প্রয়োজন তাদের। যাতে করে শেষে ভালো করা যায়। সম্প্রতি এমন দৃশ্যই দেখা যাচ্ছে তাদের ক্রিকেটে।

নামিবিয়ার কাছে হারকে তেমন সতর্কবার্তা বলেই মনে করছে লঙ্কানরা। সুপার টুয়েলভে যেতে হলে পরের দুই ম্যাচে অবশ্যই জিততে হবে। শ্রীলঙ্কা জানে এটা।

একই সঙ্গে এটাও জানে, প্রথম ম্যাচে বড় পরাজয়ের কারণে পরের দুই ম্যাচেও তাদের বড় ব্যবধানে জিততে হবে। না হয়, বিশ্বকাপের মূল পর্বে যাওয়াটাই তাদের কঠিন হয়ে যাবে। একই সঙ্গে বৃষ্টির চোখ রাঙ্গানি তো রয়েছেই।

লঙ্কান পেসার চামিকা করুনারত্নে বলেন, ‘আপনারা জানেন, আগের দিন আমরা ম্যাচটা হেরে গেছি। এখন পরিস্থিতি যা দাঁড়িয়েছে, আমাদেরকে অবশ্যই জিততে হবে পরের দুই ম্যাচে।

আমি বিশ্বাস করি, দলের খেলোয়াড়রা সবাই এটা জানে এবং পরের দুই ম্যাচ জেতার জন্য আমাদের নিজেদেরকে শতভাগ উজাড় করে দিতে হবে। সবাই ভালো খেলছে উল্লেখ করে করুনারত্নে বলেন,

‘এখনও পর্যন্ত গ্রুপে চার দলের সবাই ভালো খেলেছে। এমনকি আরব আমিরাত এবং নেদারল্যান্ডস ম্যাচের নিষ্পত্তি হয়েছে শেষ ওভারে এসে। সুতরাং, আমরা জানি না সামনে কী হবে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *