Breaking News

এত ম্যাচ খেলা আসলেও কঠিন, দুই দল বানানোর পরিকল্পনা বিসিবির

আন্তর্জাতিক ক্রিকেটে এত ম্যাচ খেলা আসলেও কঠিন। সামনে বাংলাদেশের ক্রিকেটের জন্য অপেক্ষা করছে খুবই ব্যস্ত সূচি। আন্তর্জাতিক ক্রিকেট সংস্থার (আইসিসি) ২০২৩ থেকে ২০২৭ সাল পর্যন্ত ফিউচার ট্যুর প্রোগ্রাম (এফটিপি) চূড়ান্ত করেছে।

কিছুদিনের মধ্যেই তা ঘোষণা হবে। এই চক্রে ৩৪ টেস্ট, ৫৯ ওয়ানডে ও ৫১ টি ২০ ম্যাচ খেলবে বাংলাদেশ। এরচেয়েও বাড়তে পারে ম্যাচ ও দ্বিপাক্ষিক সিরিজ। এর বাইরে বৈশ্বিক টুর্নামেন্ট ও মহাদেশীয় প্রতিযোগিতা তো রয়েছেই।

এত আন্তর্জাতিক খেলা কীভাবে খেলবে বাংলাদেশ তা নিয়ে চিন্তিত বিসিবি সভাপতি নাজমুল হাসান। আইসিসির সভা থেকে ফিরে জানালেন, একটা দল নিয়ে এত খেলা শেষ করা সম্ভব নয়।

একই সঙ্গে প্রশ্ন ছুড়ে দিয়ে বিসিবি সভাপতির প্রশ্ন, ‘এত বেশি ম্যাচ খেলব কীভাবে আইসিসি সভা ও ব্যক্তিগত কাজ সেরে রোববার দেশে ফিরেছেন বোর্ড সভাপতি। বিমানবন্দরে গণমাধ্যমকে তিনি বলেন, ‘আইসিসির সভায় সিদ্ধান্ত অনেক ছিল।

একটা ছিল, খেলা বণ্টন। এফটিপি আছে। অফিশিয়ালি ঘোষণা না দেওয়া পর্যন্ত আমরা বলছি না। এক সপ্তাহের ভেতর দিয়ে দেওয়ার কথা।

এফটিপি যেভাবে পরিকল্পনা করা হয়েছে, যে পরিমাণে খেলা আছে, এখন আমাদের দুশ্চিন্তার বিষয়, খেলব কীভাবে এত ম্যাচ খেলা আসলেও কঠিন। আলাদা ফরম্যাটে খেলার জন্য আলাদা দল ছাড়া সব কিছু কঠিন হয়ে যাবে বলে মনে করছেন বোর্ড সভাপতি।

তিনি বলেন এখন আমাদের দল আলাদা করা ছাড়া কোনোভাবেই সম্ভব না। কয়েকটা খেলোয়াড়ের ওপর চাপ এত বেশি পড়বে, যেটা আসলে ওদেরকে দোষ দিয়ে লাভ নেই। অদল-বদল করে খেলতে হবে।

এছাড়া কোনো উপায় নেই।’ বিসিবি ধারণা করেছিল কিছু ম্যাচ কমতে পারে। তবে সেটা হয়নি। আরও ম্যাচ বাড়বে। এদিকে জিম্বাবুয়ে সফরে টি ২০ অধিনায়ক হয়ে গেছেন নুরুল হাসান সোহান।

প্রথম ম্যাচে ১৭ রানে হেরে গেলেও দ্বিতীয় ম্যাচে সাত উইকেটে জয় তুলে নিয়েছে সফরকারীরা। নুরুল হাসান নেতৃত্ব চালিয়ে যাবেন নাকি মাহমুদউল্লাহ আবার ফিরে পাবেন।

এখনো ঠিক হয়নি বিশ্বকাপের আগে সাকিব আল হাসানের কাঁধে উঠবে টি ২০ দলের নেতৃত্ব নাকি অন্য কেউ এমন সব প্রশ্নের জবাবে বিসিবি সভাপতি বলেন এখন একটা সিরিজ চলছে এই সময় যে কোনো ধরনের কথাই খেলোয়াড়দের ওপর নেতিবাচক ও মানুষিক চাপের প্রভাব ফেলতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *