Breaking News

এক সেশনেই অস্ট্রেলিয়ার ১০ উইকেটের পতন, ভারতের ইনিংস ব্যবধানে জয়

ব্যাটিং, বোলিং, ফিল্ডিং-সব বিভাগেই অস্ট্রেলিয়াকে টেক্কা দিল ভারত। মাত্র আড়াই দিনেই শেষ হয়ে গেল নাগপুর টেস্ট। তবে সেটা শুধু পিচের জন্য নয়, ভারতীয় স্পিনারদের দুর্দান্ত ঘূর্ণি অস্ট্রেলিয়ার পতনের মূল কারণ।

বোর্ডার-গাভাস্কার সিরিজের প্রথম টেস্টে সফরকারীদের ইনিংস ও ১৩২ রানে অস্ট্রেলিয়াকে হারিয়ে ১-০ এগিয়ে গেলেন রোহিত শর্মারা। ব্যাটে-বলে দুর্দান্ত পারফরম্যান্সে ম্যাচসেরা নির্বাচিত হন জাদেজা।

এর আগে ভারত প্রথম ইনিংসে ৪০০ রান সংগ্রহ করে চালকের আসনে বসে যায়। কারণ অস্ট্রেলিয়ার প্রথম ইনিংস শেষ হয়েছিল ১৭৭ রানে। ফলে ২২৩ রানের লিড পেয়ে যায় রোহিতবাহিনী।

এরপর অস্ট্রেলিয়া দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ৯১ রানেই অলআউট হয়ে যায়। শনিবার তৃতীয় দিনে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ভারতীয় স্পিনারদের ঘূর্ণিজাদুর সামনে অসহায় আত্মসমর্পণ করেন অজি ব্যাটাররা।

বিশেষ করে রবিচন্দ্রন অশ্বিন এবং রবীন্দ্র জাদেজার সামনে দাঁড়াতেই পারেননি খাজা-ওয়ার্নাররা। সর্বোচ্চ ২৫ রান এসেছে স্টিভেন স্মিথের ব্যাট থেকে। এছাড়া দুই অঙ্কের দেখা পেয়েছেন ওয়ার্নার (১০), মার্নাস লাবুশেন (১৭) এবং অ্যালেক্স ক্যারি (১০)।

ভারতের হয়ে ডানহাতি স্পিনার অশ্বিন একাই নিয়েছেন ৫ উইকেট। দীর্ঘদিন পর দলে ফেরা জাদেজা ঝুলিতে পুরেছেন ২ উইকেট। এরপর লেজ ছেঁটে দেন অক্ষর প্যাটেল ও মোহাম্মদ শামি।

তাদের দাপুটে বোলিংয়ে মাত্র ৩২.৩ ওভার পর্যন্ত স্থায়ী হয় অজিদের দ্বিতীয় ইনিংস। এর আগে ৭ উইকেটে ৩২১ রান নিয়ে তৃতীয় দিনে ব্যাট করতে নামে ভারত। আগের দিন ব্যক্তিগত ফিফটির দেখা পাওয়া জাদেজা আজ বেশিদূর যেতে পারেননি।

ব্যক্তিগত ৭০ রানে থামেন এই বাঁহাতি অলরাউন্ডার। তবে জাদেজার মতোই আগের দিন ফিফটি তুলে নেওয়া অক্ষর ছুটছিলেন সেঞ্চুরির দিকে।

যদিও ব্যক্তিগত ৮৪ রানে শেষ হয় তার ইনিংস। আর লোয়ার অর্ডারে তাকে দারুণ সঙ্গ দিয়ে মোহাম্মদ শামি খেলেন ৩৭ রানের ইনিংস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *