Breaking News

এক ম্যাচেই শোয়েব মালিক-ইউসুফ পাঠান-ধোনিদের রেকর্ড ভাঙলেন ‘অক্ষর প্যাটেল’

এক ম্যাচেই শোয়েব মালিক-ইউসুফ পাঠান-ধোনিদের রেকর্ড ভাঙলেন অক্ষর প্যাটেল। পাকিস্তানের সাবেক অধিনায়ক শোয়েব মালিক, ভারতের সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি ও ভারতের সাবেক তারকা অলরাউন্ডার ইউসুফ পাঠানের রেকর্ড ভেঙ্গে দিলেন অক্ষর প্যাটেল।

গত রোববার ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বোলার অক্ষর প্যাটেলের দুর্দান্ত ইনিংসে ভর করে ৩১১ রানের বিশাল টার্গেট তাড়ায় জয় পায় তারকাহীন ভারত।

এদিন বিরাট কোহলি, রোহিত শর্মা, লোকেশ রাহুল, জসপ্রিত বুমরাহ, মোহাম্মদ শামি ও ঋষভ পন্থদের ছাড়াই ওয়েস্ট ইন্ডিজকে মোকাবেলা করে, তিন ম্যাচ সিরিজে এক ম্যাচ হাতে রেখেই সিরিজ নিশ্চিত করে নেয় ভারত।

এদিন ত্রিনিদাদের পোর্ট অফ স্পেনে ৩১২ রানের বিশাল টার্গেট তাড়ায় ২০৫ রানে অধিনায়ক শিখর ধাওয়ান, শুভমান গিল, সুরাইয়া কুমার যাদব, স্রেয়াশ আইয়ার ও সানজু স্যামসনের উইকেট হারিয়ে ম্যাচ থেকে অনেকটা ছিটকে যায় ভারত।

ষষ্ঠ উইকেট এসে জুটিতে অফ স্পিনার দিপক হুডার সঙ্গে ৫১ রানের জুটি গড়েন অক্ষর প্যাটেল। এরপর দুই পেসার শার্দুল ঠাকুর ও আবেশ খানের সঙ্গে জুটি গড়ে দলকে একাই জয়ের বন্দরে নিয়ে যান প্যাটেল।

ভারতকে জয় উপহার দিতে ২৮ বছর বয়সী এই বাঁ-হাতি বোলার মাত্র ৩৫ বল খেলে তিন চার আর ৫টি ছক্কার সাহায্যে অনবদ্য ৬৪ রানের ঝকঝকে ইনিংস খেলেন তিনি।

তার অবিশ্বাস্য ব্যাটিংয়ে পরাজয়ের শঙ্কা এড়িয়ে ২ বল হাতে রেখেই ২ উইকেটের জয় পায় ভারত। এই ইনিংস খেলার মধ্য দিয়ে পাকিস্তান অলরাউন্ডার শোয়েব মালিকের গড়া ১৭ বছরের পুরানো বিশ্ব রেকর্ড ভেঙে দিলেন অক্ষর প্যাটেল।

আন্তর্জাতিক ওয়ানডেতে ৩০০ এর বেশি রান তাড়ায় দলের সেরা ব্যক্তিগত স্কোরটি এখন অক্ষর প্যাটেলের। এর আগে ২০০৫ সালে আমদাবাদে ভারতের বিপক্ষে ৬৫ রান করে আউট হয়েছিলেন শোয়েব মালিক।

সেই ম্যাচে ভারতের বিপক্ষে ৭ উইকেটে ৩১৯ রান করে জয় পেয়েছিল পাকিস্তান। রোববার ৭ নম্বরে ব্যাট করতে নেমে ৫টি ছক্কা হাঁকান অক্ষর প্যাটেল।

রান তাড়া করে জেতা কোনো ওয়ানডেতে ভারতের হয়ে সাত বা তার পরে ব্যাট করতে নেমে কোনো ক্রিকেটার কখনও এতগুলো ছক্কা মারতে পারেননি তিনিই প্রথম।

এতদিন এই রেকর্ড ছিল যুগ্মভাবে মহেন্দ্র সিং ধোনি ও ইউসুফ পাঠানের। তারা দুজনেই ৩টি করে ছক্কা মেরেছিলেন। রোববার প্যাটেল হাঁকালেন ৫টি ছক্কা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *