Breaking News

আড়ালে থাকা একজন ‘ডি মারিয়া’ সবচেয়ে অবমূল্যায়িত খেলোয়াড়

বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনার কাতারের মরুর বুকে ঝড় তুলে সোনালী ট্রফি অর্জনের মঞ্চে সামনের সারিতে ছিলেন আনহেল ডি মারিয়া। কিন্তু মহাতারকা লিওনেল মেসি কিংবা দলের অন্য তারকাদের ভিড়ে এই বাঁ-পায়ের জাদুকর ততটা আলোচিত নন।

গত দুটি বছর স্বপ্নের মতো কাটিয়েছে আলবিসেলেস্তা সমর্থকরা। ওই সময়েই কোপা আমেরিকা, লা ফিনালিসিমা এবং বিশ্বকাপ- তিনটি শিরোপা জিতেছেন মেসি-ডি মারিয়ারা। যেখানে তিন প্রতিযোগিতার মঞ্চেই ডি মারিয়া জয়সূচক গোল করেছেন।

কিন্তু নিজের প্রাপ্যটা ঠিকভাবে তিনি পান না বলে দাবি ক্লাব সতীর্থ আলভারো মোরাতার। ২০২১ সালের কোপা আমেরিকায় চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিলকে হারানোর পথে আর্জেন্টিনার হয়ে একমাত্র গোলটি করেন ডি মারিয়া।

লা ফিনালিসিমায় ইতালিকে ৩–০ গোলে হারানোর পথেও গোল করেছিলেন এই উইঙ্গার। আর বিশ্বকাপ ফাইনালে ফ্রান্সের বিপক্ষে আর্জেন্টিনার দ্বিতীয় গোলটি এসেছিল ডি মারিয়ার কাছ থেকেই।

এর আগে প্রথম গোলের পেনাল্টিও তিনি আদায় করেছিলেন। আর্জেন্টিনার টানা সাফল্যের পেছনে যার এত অবদান, তিনি প্রাপ্য মর্যাদা পান না বলে মনে করেন স্প্যানিশ ফরোয়ার্ড। বর্তমানে জুভেন্তাসের জার্সিতে ডি মারিয়া-মোরাতা একসঙ্গে খেলছেন।

ইতালিয়ান ক্লাবটির সতীর্থ নিজের আক্ষেপের কথা জানিয়েছেন ইতালিয়ান সংবাদমাধ্যম তুত্তোস্পোর্তকে, ‘যদি আমার একজনকে বেছে নিতে হয়, তবে আমি ফিদেওর (ডি মারিয়ার ডাকনাম) কথা বলব।

আমরা দুজন একসঙ্গে খেলেছি এবং চ্যাম্পিয়নও হয়েছি। আমার কাছে সে গত ১০ বছরের মধ্যে সবচেয়ে অবমূল্যায়িত খেলোয়াড়। সে এমন একজন ফেনোমেনন, যে কিনা বিশ্বের সেরা পাঁচ খেলোয়াড়ের মধ্যে থাকার যোগ্য।

আর্জেন্টিনা জাতীয় দল ও ক্লাবের জার্সিতে ডি মারিয়া একজন পরীক্ষিত উইঙ্গার। তবে চোটের শঙ্কা ও বয়স বিবেচনায় এই বিশ্বজয়ী ফরোয়ার্ডকে ম্যাচের পুরো সময়টাতে মাঠে দেখা যায় না। ফলে গোল করা ও করানোতে অবদান রাখলেও

বড় স্কোরের সুযোগ পান না মারিয়া। রিয়াল মাদ্রিদ, পিএসজি ঘুরে তিনি বর্তমানে ইতালিয়ান ডেরায় খেলছেন। বলা যেতে পারে ক্যারিয়ারের শেষ সময়ে অবস্থান করছেন এই তারকা মিডফিল্ডার।

৩৪ বছর বয়সী এই আর্জেন্টাইন তারকা বিশ্বকাপের পরই আন্তর্জাতিক ফুটবলকে বিদায় বলবেন বলে জানিয়েছিলেন। তবে এখনই জাতীয় দলের জার্সি তুলে রাখতে চান না তিনি। তাই তো সতীর্থ মেসির মতো ডি মারিয়াও নিজের সিদ্ধান্ত বদলেছেন।

আন্তর্জাতিক ফুটবল থেকে আপাতত সরে দাঁড়ানোর কথা তার চিন্তাতে নেই। ২০০৮ সালে আর্জেন্টিনার হয়ে অভিষেক হয় ‍ডি মারিয়ার। তারপর দেশের হয়ে খেলেছেন ১২৯টি ম্যাচ। বিশ্বকাপের ফাইনালে যেমন তার গোল রয়েছে, তেমনই ২০২১ কোপা আমেরিকার ফাইনালেও করেছেন গোল!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *