Breaking News

আজ সিরিজের প্রথম টেস্টে মুখোমুখি হচ্ছে বাংলাদেশ-উইন্ডিজ: সম্ভাব্য একাদশ

আজ সিরিজের প্রথম টেস্টে মুখোমুখি হচ্ছে বাংলাদেশ-উইন্ডিজ। তিন ফরম্যাটের ক্রিকেট খেলতে ক্যারিবীয় দ্বীপপুঞ্জে সফরে গেছে বাংলাদেশ ক্রিকেট দল। স্বাগতিকদের বিপক্ষে প্রথমেই টেস্ট খেলবে টাইগাররা।

দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্ট শুরু হচ্ছে আজ। অ্যান্টিগার স্যার ভিভিয়ান রিচার্ডস স্টেডিয়ামে রাত ৮টায় শুরু হবে এই টেস্ট।

স্বপ্নের যে পদ্মা সেতুর উদ্বোধনের ক্ষণগণনা চলছে এখন, বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ সিরিজের সঙ্গে জুড়ে গেছে সেই মাহেন্দ্রক্ষণও।

কারণ বিশ্বদরবারে এর পটভূমি ও আগমনীবার্তা তুলে ধরতে টেস্ট সিরিজের নামকরণই করা হয়েছে পদ্মা সেতুর নামে। বাংলাদেশি টেক জায়ান্ট ওয়ালটনের সৌজন্যে সিরিজটির আনুষ্ঠানিক নাম, ‘পদ্মা ব্রিজ ড্রিম ফুলফিলড ফ্রেন্ডশিপ টেস্ট সিরিজ প্রেজেন্টেড বাই ওয়ালটন’।

ওয়েস্ট ইন্ডিজের মাটিতে বাংলাদেশের রেকর্ড অবশ্য ভালো নয়। উইন্ডিজে গিয়ে তাদের আসল দলের বিপক্ষে যে এখনো কোনো টেস্টই জেতা হয়নি বাংলাদেশের।

২০০৯ সালে গিয়ে দুই টেস্টের সিরিজে স্বাগতিকদের হোয়াইটওয়াশ করা গিয়েছিল ঠিকই, তবে তাতে গৌরবের রং নেই তেমন। কারণ শীর্ষ ক্রিকেটারদের বিদ্রোহের কারণে জোড়াতালি দিয়ে যে ক্যারিবীয় দল সেবার বাংলাদেশের বিপক্ষে নামানো হয়েছিল, সেটিকে তৃতীয় সারির ওয়েস্ট ইন্ডিজ বলাই ভালো।

২০০৯ সালের পর আরো দুইবার সফরে গিয়ে আসল ওয়েস্ট ইন্ডিজের শক্তিটাও জেনে এসেছে বাংলাদেশ। ২০১৪ সালের সফরেও দুই টেস্টের সিরিজে সফরকারীদের জন্য খুব ভালো কিছু অপেক্ষা করে থাকেনি।

পরেরবার অর্থাৎ ২০১৮ সালেও সে ভাগ্য বদলায়নি। বরং সিরিজের নিজেদের প্রথম ইনিংসে ৪৩ রানে গুটিয়ে যাওয়ার লজ্জায়ও ডুবেছিল। সেই ব্যাটিং বিপর্যয় যেখানে ঘটেছিল, সেই অ্যান্টিগা থেকেই আজ আরেকটি ক্যারিবীয় অভিযান শুরু করতে যাচ্ছে বাংলাদেশ।

এ বছর নিজেদের মাটিতে ইংল্যান্ডকে টেস্ট সিরিজে হারানো ওয়েস্ট ইন্ডিজ আগেরবারের মতো নাস্তানাবুদ করে ছাড়তে চাইবে বাংলাদেশকে। আর বেশ কিছুদিন ধরে টেস্টে বাজে সময় পার করতে থাকা বাংলাদেশ সেই পুরনো চ্যালেঞ্জ নিয়েই শুরু করতে যাচ্ছে সিরিজ।

টপ অর্ডার ব্যাটিংয়ের হুড়মুড়িয়ে ভেঙে পড়া এবং সেই সূত্রে ব্যাটিং ব্যর্থতায় সর্বশেষ দুটো (দক্ষিণ আফ্রিকা সফর ও শ্রীলঙ্কার বিপক্ষে হোম সিরিজ) সিরিজের দুর্দশায় আপাতত তেমন কিছুর পুনরাবৃত্তি ঠেকানো পর্যন্তই বিস্তৃত স্বপ্নপূরণের পদ্মা সিরিজে সাকিব আল হাসানদের স্বপ্ন।

এই ম্যাচ দিয়েই নেতৃত্বের তৃতীয় মেয়াদ শুরু করতে যাচ্ছেন সাকিবও। টেস্ট সিরিজের আগে চোটের কারণে ইয়াসির আলী রাব্বিকে হারিয়েছে বাংলাদেশ।

পিঠের চোটে টেস্ট সিরিজ থেকে ছিটকে পড়া এই ব্যাটারের খেলার কথা ছিল হজে যাওয়ার জন্য এই সফরে না যাওয়া মুশফিকুর রহিমের জায়গায়।

ব্যাটিং অর্ডারের ওপরের দিকে সেই জায়গায় এখন খেলাতে হবে অন্য কাউকে। তবে বোলিংয়ে সুসংবাদ আছে। বহুদিন পর টেস্টে পাওয়া যাচ্ছে মুস্তাফিজুর রহমানকে।

বাংলাদেশের সম্ভাব্য একাদশ :

তামিম ইকবাল, মাহমুদুল হাসান জয়, নাজমুল হোসেন শান্ত, মুমিনুল হক, সাকিব আল হাসান (অধিনায়ক), লিটন দাস, মোসাদ্দেক হোসেন, তাইজুল ইসলাম, মেহেদি হাসান মিরাজ, এবাদত হোসেন ও মোস্তাফিজুর রহমান।

ওয়েস্ট ইন্ডিজের সম্ভাব্য একাদশ :

ক্রেইগ ব্র্যাথওয়েট (অধিনায়ক), জার্মেইন ব্ল্যাকউড, এনক্রুমার বোনার, জন ক্যাম্পবেল, জশুয়া দা সিলভা, আলজারি জোসেফ, কাইল মায়ার্র্স, এন্ডারসন ফিলিপ, রেমন রেইফার, জেইডেন সিলেস ও ডেভন থমাস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *