Breaking News

আইপিএল বয়কট নিয়ে নিউইয়র্কে যা বললেন ‘সাকিব’

গত শুক্রবার যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে অবস্থিত ওয়ার্ল্ড ফেয়ার ম্যারিনায় বাংলাদেশের দুই অঙ্গনের দুই তারকা সাকিব আল হাসান ও শাকিব খানকে নিয়ে আয়োজন করা হয়েছে মিট অ্যান্ড গ্রিট উইথ দ্য ওয়ার্ল্ড সুপারস্টার সাকিব আল হাসান ও ঢালিউড কিং শাকিব খান।

যেখানে আমন্ত্রিত অতিথি হিসেবে যোগ দিয়ে ভক্তদের নানা প্রশ্নের উত্তর দিয়েছেন সাকিব আল হাসান ও শাকিব খান। উপস্থিত প্রবাসীদের ক্রিকেট নিয়ে খোলামেলা কথা বলেছেন সাকিব, উত্তর দিয়েছেন তাদের নানান প্রশ্নের, মিটিয়েছেন অনেক কৌতূহল।

এর মধ্যে অন্যতম ছিল আইপিএল বিষয়ক প্রসঙ্গ। দারুণ ফর্মে থেকেও ২০২২ সালের আইপিএলে দল পাননি সাকিব। এছাড়া ২০১৯ সালের আইপিএলে পুরো মৌসুমই কাটাতে হয়েছিল বাইরে বসে।

তার উপস্থিত এক প্রবাসী সরাসরিই জিজ্ঞেস করেন যে পরের আইপিএলে সুযোগ পেলে সাকিব খেলবেন কি না। উত্তরে সাকিব জানিয়েছেন আইপিএল বয়কট করার কোনো ইচ্ছে নেই তার।

উল্টো আইপিএলসহ বিশ্বের নানান টি-টোয়েন্টি লিগ খেললে এখন ক্রিকেটারের কী কী উপকার হয় সে বিষয়ে বিস্তারিত আলোচনা করেছেন সাকিব। তার পুরো বক্তব্য হল

দেখেন, এখানে আসলে আবেগের জায়গাটা কম, আবেগ দিয়ে সবসময় সব কিছু বিবেচনা করা যায় না। আইপিএল এমন একটা মঞ্চ এখন, আপনি স্বীকার করেন বা না করেন পুরো বিশ্ব ক্রিকেটই চায় এমন একটা জায়গায় খেলতে।

এখানে খেলাটা সব খেলোয়াড়ের জন্যই ভালো একটা সুযোগ। এখান থেকে যে অভিজ্ঞতাটা আপনি পান সেটি অনেক বড় কিছু। আপনি যদি দেখেন ২০১৯ বিশ্বকাপের আগেও আমি ম্যাচ খেলিনি। পুরো দেড় মাস আমি ওখানে বসেছিলাম।

ওখানে থাকার কারণে জনি বেয়ারিস্টো রশিদ খান, ডেভিড ওয়ার্নার, কেন উইলিয়ামসন ওদের সাথে থেকে দেখেছি যে বিশ্বসেরা কীভাবে হওয়া যায়। বিশ্ব ক্রিকেটকে যে ওরা লিড করে সেটা কী কারণে করে, সেটা আমি ওখান থেকেই জেনেছি।

ওখানে যদি না যেতাম কখনোই জানতে পারতাম না। আমি চেষ্টা করেছি কীভাবে ওদের কাছাকাছি যাওয়া যায়। আমার মনে হয় যেটা আমাকে অনেকটা কাজে দিয়েছে। ২০১৯ বিশ্বকাপে তার ফল আমি পেয়ছি। আইপিএল বলেন সিপিএল বলেন খুবই গুরুত্বপূর্ণ।

এখান থেকে যে অভিজ্ঞতা পাওয়া যায় তা দেশের ক্রিকেটেরই লাভ হবে। শুধু আইপিএল না অন্য যে কোনো টুর্নামেন্ট বয়কট করার কোনো মানেই হয় না। শেখার তো শেষ নেই আপনি যত নতুন জায়গায় যাবেন ততই নতুন কিছু শিখতে পারবেন।

আমি নিশ্চিত আপনি যখন নিউইয়র্কের বাইরে ডালাসে ক্যালিফোর্নিয়া বা অন্য কোথাও যাবেন কিছু না কিছু শেখার আসবেই। এই সুযোগগুলো হাতছাড়া করা ঠিক না। পৃথিবীর সব জায়গাতেই কিছু শেখার আছে। তো আপনি কেন সুযোগ হাতছাড়া করবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *