Breaking News

অষ্টমবারের মত কোপা আমেরিকা চ্যাম্পিয়ন হয়ে রেকর্ড গরলো ব্রাজিল

মেয়েদের কোপা আমেরিকা মানেই ব্রাজিলের একচ্ছত্র দাপট। তাদের সামনে অন্য দলগুলো যেন দুধভাত। ১৯৯১ সাল থেকে শুরু কোপা ফেমেনিনার নয় আসরে সব কটিতেই ফাইনাল খেলেছে ব্রাজিলের মেয়েরা।

কোপা আমেরিকায় ব্রাজিলের নারীদের ধারেকাছেও কেউ নেই। এ পর্যন্ত আট আসরের সাতটিতেই জিতেছে শিরোপা। এখানেই শেষ নয়, এ পর্যন্ত যত কোপা আমেরিকা হয়েছে, তার সবকটিতেই খেলেছে ফাইনাল।

খেলেছে এবারও। কলম্বিয়াকে ১-০ গোলে হারিয়ে রুটিন কোপা আমেরিকা জিতেছে দলটি। উঁচিয়ে ধরেছে কোপা আমেরিকার শিরোপাটা। তাতে নিজেদের সবচেয়ে বেশি কোপা জেতার রেকর্ডটাই আরও একটু বিস্তৃত করলেন দেবিনহারা।

আজ রোববার বাংলাদেশ সময় ভোরে স্বাগতিক কলম্বিয়ার বিপক্ষে মাঠে নামে ব্রাজিল। এস্তাদিও আলফনসো লোপেজে শুরু থেকেই বলের দখলে রাজত্ব ছিল সেলেসাওদের।

তবে প্রতি আক্রমণে কলম্বিয়াও কম পরীক্ষা নেয়নি ব্রাজিলের। গোলমুখে ব্রাজিলের চেয়ে বেশি শট ছিল তাদেরই। তবে কাজের কাজটা ব্রাজিলই সেরেছে। টুর্নামেন্টের দ্বিতীয় সর্বোচ্চ গোলদাতা দেবিনহার পা থেকে এসেছে গোলটি।

ম্যাচের ৩৯ মিনিটে পেনাল্টি পায় ব্রাজিল। তা থেকে গোল করেই সফরকারীদের উল্লাসে ভাসান দেবিনহা। সেই এক গোলের লিড ব্রাজিল ধরে রেখেছে পরের অর্ধেও। শেষ বাঁশি বাজতেই উল্লাসে ফেটে পড়ে সেলেসাও শিবির।

রেকর্ড অষ্টম শিরোপা যে জেতা হয়ে গেছে দলের। এর আগে ফাইনালিস্ট ব্রাজিল এবং কলম্বিয়া দুই দলই দাপটের সঙ্গে পার করেছে গ্রুপ পর্ব। নিজ নিজ গ্রুপের শীর্ষে থেকে সেমিফাইনাল নিশ্চিত করে তারা।

এর আগে ১৯৯১ সাল থেকে শুরু হওয়া নারীদের কোপা আমেরিকায় ২০০৬ বাদে প্রতিবারই শিরোপা জিতেছে ব্রাজিল। ২০০৬ সালে চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনার কাছে ফাইনালে হেরেছিল দলটি।

শেষ চারে আর্জেন্টিনাকে ১-০ গোলে হারিয়েছে স্বাগতিক কলম্বিয়া আর প্যারাগুয়েকে ২-০ ব্যবধানে হারিয়ে ফাইনালে আসে ব্রাজিল। শেষ হাসিটাও হাসল তারাই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *