Breaking News

সর্বোচ্চ ব্যাটিং গড় নিয়ে নতুন ইতিহাস গড়লেন মুশফিক

টেস্ট ক্রিকেটর ইতিহাসের বর্তমানে মুশফিকুর রহিমের নাম অন্যতম। ২০২০ এর পর থেকে সর্বোচ্চ ব্যাটিং গড় নিয়ে পিছনে পেলেছেন অনেক নামি দামি ক্রিকেটারকে। ক্রিকেট ইতিহাসের পাতায় মুশফিকুর রহিমের নামটা একটু ভিন্ন কালিতেই লেখা উচিত।

নিদেনপক্ষে স্যার ডন ব্র‍্যাডম্যানের আগে তো বটেই! যে কীর্তি গড়ে ফেলেছেন, তাতে অমন দাবি করা অযৌক্তিক নয় মোটেই। উইকেটরক্ষক হিসেবে ওই বেঁটেখাটো মতো লোকটি সেঞ্চুরিরই দেখা পাননি, সেখানে মুশফিকুর রহিম কি না ডাবল সেঞ্চুরি করেছেন দুইটি।

বেশ নিম্নমানের রসিকতা, বাতুলতাও বৈকি। ব্র্যাডম্যান উইকেটকিপিং করেননি কোনোদিন, আর তাতেই ক্রিকেটের সবচেয়ে বিখ্যাত চরিত্রটিকে দুইয়ে ঠেলে দেয়ার দুঃসাহসিক কাজটি করায় লেখককে গালমন্দ করতে শুরুও করে দিতে পারেন অনেকে।

তা গালাগাল যতই দিন, মুশফিকের কীর্তিকে ফেলনা ভাবার উপায় নেই। ব্র‍্যাডম্যান না করুন, ক্রিকেট ইতিহাসে তো আরও ৭৫৮ জন ক্রিকেটার কিপিং করেছিলেন।

এবং একাল-সেকাল-সবকাল মিলিয়ে উইকেটরক্ষকরা দ্বিশতক করবার মতো ঘটনার জন্ম দিতে পেরেছিলেন মাত্র নয়বার, একমাত্র হিসেবে কেবল মুশফিকুর রহিমই যে মাইলফলক ছুঁতে পেরেছেন সর্বোচ্চ দু’বার মুশফিককে তাই ইতিহাসের পাতায় বিশেষ মর্যাদায় ঠাঁই দিতেই হয়।

বিস্তারিত আসছে…

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *