Breaking News

শেষ দু-দল নিয়ে নিশ্চিত হলো ১৬ দলের টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২২

শেষ দুটি দল নিয়ে নিশ্চিত হলো ১৬ দলের টি-টোয়েন্টি বিশ্বকাপ। আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২২-এ লড়াই করবে ১৬টি দল। এবারের বিশ্বকাপটি হবে অস্ট্রেলিয়ায়। আর শেষ দুটি দল হিসেবে অস্ট্রেলিয়া বিশ্বকাপে জায়গা করে নিয়েছে জিম্বাবুয়ে এবং নেদারল্যান্ডস।

শুক্রবার বাঁছাইপর্বের সেমিফাইনালে যুক্তরাষ্ট্রকে হারায় নেদারল্যান্ডস। অন্যদিকে জিম্বাবুয়ে পাপুয়া নিউগিনিকে হারিয়ে বিশ্বকাপের টিকিট নিশ্চিত করে।

বাছাইপর্বে পাপুয়া নিউগিনিকে হারিয়েআচ ২০১৬ সালের পর এই প্রথম কোনো বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করল জিম্বাবুয়ে। গ্লোবাল কোয়ালিফায়ার-বি থেকে জিম্বাবুয়ের পাশাপাশি নেদারল্যান্ডসও আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করেছে।

আয়োজক হিসেবে এবছর বিশ্বকাপ খেলবে অস্ট্রেলিয়া। এছাড়া বাংলাদেশ, আফগানিস্তান, ইংল্যান্ড, ভারত, নমিবিয়া, নিউজিল্যান্ড, পাকিস্তান, স্কটল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা ও ওয়েস্ট ইন্ডিজ গত আসরের ফলাফলের নিরিখে সরাসরি বিশ্বকাপ খেলবে।

এদিকে ২০২১ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভে জায়গা করে নেওয়া সবগুলো দেশ সরাসরি বিশ্বকাপে জায়গা করে নেয়। এর মধ্যে ছিল বাংলাদেশও। এরপর বাকি চারটি স্থানের জন্য পুরো বিশ্বে হয় বাঁছাইপর্ব।

সেই বাঁছাইপর্বের বাধা টপকে গত ফেব্রুয়ারিতে আয়ারল্যান্ড ও সংযুক্ত আরব আমিরাত বিশ্বকাপে জায়গা করে নেয়। অন্যদিকে শেষ দুটি দল হিসেবে জায়গা করে নিল জিম্বাবুয়ে ও নেদারল্যান্ডস।

২০২১ সালের বিশ্বকাপে ছিল না টেস্ট খেলুড়ে দেশ জিম্বাবুয়ে। এক আসর বাদেই ফের বিশ্ব মঞ্চে ফিরল তারা। অন্যদিকে ২০২১ বিশ্বকাপে খেলা ওমান এবং পাপুয়া নিউ গিনি এবারের আসর থেকে বাদ পড়ে গেছে। জিম্বাবুয়ের পাশাপাশি নতুন দল হিসেবে এসেছে সংযুক্ত আরব আমিরাত।

বিশ্বকাপের ১৬ দল: বাংলাদেশ, অস্ট্রেলিয়া, আফগানিস্তান, পাকিস্তান, ভারত, শ্রীলংকা, ইংল্যান্ড, নিউজিল্যান্ড, নেদারল্যান্ডস, আয়ারল্যান্ড, স্কটল্যান্ড, সংযুক্ত আরব আমিরাত, জিম্বাবুয়ে, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ  ও নামিবিয়া ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *