Breaking News

লর্ডসে এক দিনেই ১৭ উইকেট, নাটকীয় ব্যাটিং ধস ইংল্যান্ডের

বলা হচ্ছে, ইংল্যান্ড টেস্ট দলের ‘নতুন যুগের সূচনা’ এটি। নতুন কোচ আর অধিনায়কের অধীনে সম্ভাব্য সেরা শুরুটাই পেল ইংল্যান্ড। ঘরের মাঠে তাদের ক্রিকেট মৌসুমের শুরুটা হয়েছে নিউজিল্যান্ডকে ধসিয়ে দিয়ে। আজ থেকে লর্ডসে শুরু হয়েছে দুই দলের মধ্যকার তিন টেস্ট সিরিজের প্রথম টেস্ট।

টস জিতে ব্যাটিংয়ে নামা কিউইরা ‘নতুন ইংল্যান্ডের’ সামনে কূলকিনারা করতে পারেনি। ইংলিশ পেসারদের আগুনঝরা বোলিংয়ে মাত্র ১৩২ রানেই থেমেছে নিউজিল্যান্ডের প্রথম ইনিংস।এই সিরিজের আগে দলের চেহারাটাই বদলে ফেলেছিল ইংল্যান্ড। সবশেষ ১৭ টেস্টে মাত্র একটিতে জয়ের মুখ দেখেছে তারা।

৪-০ ব্যবধানে হেরেছে অ্যাশেজ। টানা ব্যর্থতায় হাঁপিয়ে ওঠা ইংলিশরা এই সিরিজের আগে দলের খোলনলচে পাল্টে ফেলেছে।ক্রিস সিলভারউডের স্থলে সাবেক কিউই অধিনায়ক ব্রেন্ডন ম্যাককালামকে টেস্টে নতুন কোচ এবং জো রুটের বদলে অলরাউন্ডার বেন স্টোকসকে অধিনায়ক বানিয়ে নতুন যুগের ভিত্তি স্থাপন করেছিল তারা।

লর্ডসে নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টের প্রথম দিনে ইংলিশ পেসাররা দাপট দেখিয়েছেন। তাদের দুর্দান্ত বোলিংয়ে প্রথম ইনিংসে ৪০ ওভার ব্যাটিং করে মাত্র ১৩২ রানেই গুঁটিয়ে গেছে নিউজিল্যান্ড। ইংল্যান্ডের হয়ে চারটি করে উইকেট নিয়েছেন এক সিরিজ পর টেস্ট দলে ফেরা জেমস অ্যান্ডারসন এবং তরুণ ম্যাথিউ পটস।

আর একটি করে উইকেট পেয়েছেন ইংলিশ ক্রিকেটের আরেক পুরনো সারথি স্টুয়ার্ট ব্রড এবং অধিনায়ক স্টোকস।ইনিংসের প্রথম দশ ওভারে স্কোরবোর্ডে মোটে ১২ রান তুলতেই সাজঘরের পথ ধরেছেন নিউজিল্যান্ডের প্রথম চার ব্যাটসম্যান। দুই ওপেনার টম লাথাম এবং উইল ইয়ং ফিরেছেন এক রান করে।

দুজনকেই জনি বেয়ারস্টোর ক্যাচ বানিয়ে ফিরিয়েছেন অ্যান্ডারসন। তিনে নামা কিউই অধিনায়ক কেইন উইলিয়ামসনের ব্যাটও এদিন হাসেনি। মাত্র ২ রান করে পটসের বলে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে প্যাভিলিয়নের পথ ধরেছেন তিনি।

এরপর নিয়মিত বিরতিতে চলেছে আসা-যাওয়ার মিছিল। মাত্র ৪৫ রানে ৭ উইকেট হারানো নিউজিল্যান্ড অষ্টম উইকেটে কলিন ডি গ্র্যান্ডহোম এবং টিম সাউদির ৪১ রানের জুটিতে মহাবিপর্যয় ঠেকিয়েছে। দলের পক্ষে সর্বোচ্চ ৪২* রানের অপরাজিত ইনিংস খেলেছেন ডি গ্র্যান্ডহোম।

তার ইনিংসে ভর করেই ১০০ রানের কমে অলআউট হওয়ার লজ্জা থেকে বেঁচে গেছে সফরকারীরা।এই প্রতিবেদন লেখা পর্যন্ত দ্বিতীয় সেশন শেষে নিজেদের প্রথম ইনিংসে বিনা উইকেটে ১৯ রান তুলেছে ইংল্যান্ড। নিউজিল্যান্ডের চেয়ে ১১৩ রানে পিছিয়ে আছে তারা।

সংক্ষিপ্ত স্কোর:

নিউ জিল্যান্ড ১ম ইনিংস:

৪০ ওভারে ১৩২ (ল্যাথাম ১, ইয়াং ১, উইলিয়ামসন ২, কনওয়ে ২, মিচেল ১৩, ব্লান্ডেল ১৪, ডি গ্র্যান্ডহোম ৪২*, জেমিসন ৬, সাউদি ২৬, এজাজ ৭, বোল্ট ১৪; অ্যান্ডারসন ১৬-৬-৬৬-৪, ব্রড ১৩-০-৪৫-১, পটস ৯.২-৪-১৩-৪, স্টোকস ১.৪-০-৫-১)

ইংল্যান্ড ১ম ইনিংস:

৩৬ ওভারে ১১৬/৭ (লিস ২৫, ক্রলি ৪৩, পোপ ৭, রুট ১১, বেয়ারস্টো ১, স্টোকস ১, ফোকস ৬*, পটস ০, ব্রড ৪*; সাউদি ১১-৩-৪০-২, বোল্ট ১০-৪-১৫-২, ডি গ্র্যান্ডহোম ৮-২-২৪-১, জেমিসন ৭-৩-২০-২)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *