Breaking News

রাশিয়ার প্রয় ৫৭০০ সৈন্য নিহত : ইউক্রেনের দাবি

সাম্প্রতি রাশিয়া ও ইউক্রেনের যুদ্ধে রাশিয়ার ৫৭০০ সৈন্য নিহত হয়েছে বলে দাবি করেছেন ইউক্রেন প্রেসিডেন্ট।  প্রচণ্ড লড়াইয়ের পাঁচ দিনে রাশিয়ার পাঁচ হাজার ৭০০ সৈন্য নিহত হয়েছে বলে দাবি করেছেন ইউক্রেনের সামরিক কর্মকর্তারা দেশটির সেনাবাহিনীর মুখপাত্র।




ফেসবুকে দেওয়া এক ভিডিও বার্তায় বলেন, ২০০ জনের বেশি রাশিয়ান সৈন্যকে বন্দি করেছে ইউক্রেনের বাহিনী।কর্মকর্তারা আরও দাবি করেছেন, ১৯৮টি রাশিয়ান ট্যাংক, ২৯টি যুদ্ধবিমান, ৮৪৬টি সাঁজোয়াযান এবং ২৯টি হেলিকপ্টার ধ্বংস ক্রা হয়েছে।

সংবাদমাধ্যম বিবিসি স্বাধীনভাবে এসব দাবির সত্যতা যাচাই করতে পারেনি।প্রসঙ্গত, ষষ্ঠ দিনের মতো ইউক্রেনে রাশিয়ার হামলা চলছে। এর মধ্যেই জাতিসংঘে রাশিয়ার স্থায়ী প্রতিনিধি ভাসিলি নেবেনজিয়া বলেছেন, রাশিয়ার ইউক্রেন দখলের কোনও পরিকল্পনা নেই।

সোমবার (২৮ ফেব্রুয়ারি) জাতিসংঘ সাধারণ পরিষদের তিন দিনের বিশেষ জরুরি অধিবেশনে এ কথা বলেন তিনি। এদিকে, ইউক্রেনের রাজধানী কিয়েভ ও দেশটির অন্যতম শহর খেরসনে আবারও হামলা চালিয়েছে রাশিয়ার সেনারা।

মঙ্গলবার (১ মার্চ) ইউক্রেনের সামরিক বাহিনী বলছে, রুশ সেনারা রাজধানী কিয়েভে আবার আক্রমণ শুরু করেছে। ইউক্রেনের সশস্ত্র বাহিনীর জেনারেল স্টাফ ফেসবুকে সতর্ক করে বলেছেন, কিয়েভের চারপাশের পরিস্থিতি উত্তেজনাপূর্ণ।




যদিও শত্রুরা আক্রমণের ক্ষমতা হারাচ্ছে, তবে সামরিক ও বেসামরিক লক্ষ্যবস্তুতে গুলি চালিয়ে যাচ্ছে। অন্যদিকে, ইউক্রেনের কর্মকর্তারা বলছেন, রুশ সেনারা দক্ষিণে মাইকোলাইভ ও নিউ কাখোভকার মধ্যবর্তী শহর খেরসনে হামলা শুরু করেছে।

খেরসনের আঞ্চলিক রাজ্য প্রশাসন ফেসবুকে জানিয়েছে, শহরটি রাশিয়ান সৈন্যরা ঘিরে ফেলেছে কিন্তু এখনও দখল করেনি।উল্লেখ্য, রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন গত বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) সামরিক অভিযান ঘোষণার কয়েক মিনিট পরেই ইউক্রেনে বোমা ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু করে রুশ সেনারা।




এরপর থেকে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যুদ্ধ চলছে। যুদ্ধে এখন পর্যন্ত ইউক্রেনের ৩৫২ বেসামরিক নাগরিক নিহত এবং এক হাজার ৬৮৪ জন আহত হয়েছেন। তবে এখনো পর্যন্ত যুদ্ধ বিরতির কোন ইংগিত দেইনি রাশিয়ার প্রেসিডেন্ট ।

সূত্র : বিবিসি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *