Breaking News

ম্যাচ হারার পর মুস্তাফিজ-লিটনের হয়ে যা বললেন, মাহমুদউল্লাহ

ম্যাচ হারার পর মুস্তাফিজ-লিটনের হয়ে কথা বললেন মাহমুদউল্লাহ রিয়াদ। ব্যাট হাতে বাংলাদেশ দলের অবিচ্ছেদ্য অংশ হয়ে উঠেছেন লিটন দাস। টেস্ট, ওয়ানডেতে বর্তমান দলের সেরা ব্যাটসম্যানদের একজন এই ডানহাতি।

২০২২ সালে এখন পর্যন্ত প্রথম এবং বিশ্বের একমাত্র ক্রিকেটার হিসেবে হাজার রানের মাইলফলক ছুঁয়েছেন লিটন। কিন্তু টি-টোয়েন্টিতে বিবর্ণ তার ব্যাট। সঙ্গে পেসার মুস্তাফিজুর রহমানও ছন্দ খুঁজে পাচ্ছেন না।

এই দুই ক্রিকেটার অবশ্য পাশে পাচ্ছেন অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদকে। বিশ্বকাপের পর মিরপুরে আফগানিস্তানের বিপক্ষে ফিফটি একপাশে রাখলে সবশেষ ১৯ ইনিংসে কোনো অর্ধশতক নেই লিটনের।

সবশেষ ৩ ইনিংসে পার করতে পারেননি ১৫ রানের কোটা। উইন্ডিজের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে ফেরেন ৯ রানে, দ্বিতীয় ম্যাচে করেন ৫ রান। তার ব্যাটিং অর্ডার পরিবর্তন হলেও লাভ হচ্ছে না।

লিটনের প্রসঙ্গ উঠলে মাহমুদউল্লাহ বলছিলেন আমি এখনো পরিসংখ্যান সেভাবে দেখিনি। তবে আমি মনে করি লিটন এখন আমাদের সেরা ব্যাটসম্যানদের একজন। আপনি অবশ্যই আপনার সেরা ব্যাটসম্যানকে চাইবেন এবং চেষ্টা করবেন ও যেন ভালো করতে পারে।

টেস্ট ও ওয়ানডেতে লিটন খুবই ভালো ব্যাটিং করছে, ধারাবাহিক ব্যাটিং করছে। হয়ত টি-টোয়েন্টিতে সেভাবে পারছে না। তবে আমরা তাকে সমর্থন দিচ্ছি, কারণ সে সেরা ব্যাটসম্যান এটা আমাদের মনে রাখতে হবে।

সঙ্গে যোগ করেন টি-টোয়েন্টি দলের অধিনায়ক, ‘সত্যি বলতে, টি-টোয়েন্টিতে অনেক ফ্লেক্সিবল থাকতে হবে। যেকোনো ব্যাটসম্যানকে যেকোনো জায়গায় ব্যাটিং করার সামর্থ্য থাকতে হবে। লিটনের তা আছে।

বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ম্যাচে লিটন চার নম্বরে ভালো ব্যাটিং করে। এখন ওপেনিংয়ে ভালো শুরু পাচ্ছি না বা ধারাবাহিক ব্যাটসম্যান পাচ্ছি না, এই জায়গায় কিছুটা পরীক্ষা-নিরীক্ষা হতে পারে। দল হিসেবে আমরা ভালো খেলতে পারছি না।

ব্যাট হাতে লিটন যেমন আক্ষেপ বাড়াচ্ছেন, তেমনি বোলিংয়ে একই কাজ করছেন মুস্তাফিজ। সাদা বলে বেশ কার্যকরী এই পেসারকে রঙিন পোশাকে ফুরফুরে মেজাজে পেতে ক্যারিবীয় সফরের দ্বিতীয় টেস্টে বিশ্রাম দেওয়া হয়।

বৃষ্টির কারণে অবশ্য প্রথম টি-টোয়েন্টিতে বল হাতে নিতে হয়নি তাকে। কিন্তু ৩৫ রানে হারে দ্বিতীয় ম্যাচে বিবর্ণ মুস্তাফিজ। ৪ ওভার হাত ঘুরিয়ে ৩৭ রান দিয়ে কোনো উইকেট পাননি এই বাঁহাতি। বোলিংয়ে তেমন কোনো কার্যকরী ভূমিকা ছিল না তার।

মুস্তাফিজকে নিয়ে মাহমুদউল্লাহর ব্যাখ্যা করেন একইভাবে (লিটনের মতো) মুস্তাফিজও আমাদের সেরা বোলার। শুরুতে বলুন, মাঝখানে বলুন, ডেড ওভারে বলুন। সাদা বলে ও আমাদের সেরা বোলার এখনো পর্যন্ত।

তাদের পাশে থাকতে হবে। এক-দুই ম্যাচে অনেক সময় এমন হয়। আমি সবসময়ই অনুভব করেছি, মুস্তাফিজ কামব্যাক করবে। এবং আগামী ওয়ানডে ও শেষ টি-টুয়েন্টিতে ও ভাল করে আমার বিশ্বাস ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *