Breaking News

ভারতের লেগেছিলো ২৬ বছর সময়, আমাদের আরুও সময় লাগবে: ‘বিসিবি’

ভারতের লেগেছিলো ২৬ বছর সময়, আমাদের আরুও সময় লাগবে বললেন ‘বিসিবির’ প্রথান নাজমুল হাসান পাপন। হা টেস্ট ইস্যুতে এমনি এক মন্তব্যের কথা বললেন তিনি। বাংলাদেশের টেস্ট মর্যাদা পাওয়ার ২২ বছর হয়ে গেছে।

এত বছরেও নূন্যতম টেস্ট সংস্কৃতিটাই গড়ে ওঠেনি। একদিন আগেই সেন্ট লুসিয়ায় একরাশ আক্ষেপ নিয়ে এই কথা বলছিলেন বাংলাদেশ দলের প্রধান কোচ রাসেল ডমিঙ্গো।

তার সঙ্গে সুর মিলিয়ে বিসিবি প্রধান নাজমুল হাসান পাপনও বললেন, বাংলাদেশে টেস্ট কালচার গড়ে উঠতে আরও সময়ের প্রয়োজন।যুক্তি হিসেবে তিনি ভারত-নিউজিল্যান্ডের উদাহরণও দেওয়ার চেষ্টা করেছেন।

১০ বছর ধরে দেশের ক্রিকেটের প্রধানতম ব্যক্তির চেয়ার অলঙ্কৃত করা নাজমুল হাসান পাপন দেশের টেস্ট সংস্কৃতি নিয়ে বলেন, ‘সংস্কৃতি গড়ে উঠতে সময় লাগবে।

ভারতের প্রায় ২৬ বছর লেগেছিল প্রথম ম্যাচ জিতত এত অস্থির হলে হবে না। আপনারা আরেকটা ব্যাপার দেখেন, টেস্টের বিশ্ব চ্যাম্পিয়ন নিউজিল্যান্ড। তারা বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার পরে ৮টার মধ্যে মাত্র ২টি সিরিজ জিততে পেরেছে আসলে সিরিজ নয় ম্যাচ।  তার মানে কি নিউজিল্যান্ড খারাপ দল হয়ে গেল !

আসলে ভারতের প্রথম টেস্ট জিততে সময় লেগেছিল ২০ বছরের কাছাকাছি। তাছাড়া সেসময় দ্বিতীয় বিশ্বযুদ্ধের কারণে তারা ১০ বছর টেস্ট খেলতেই পারেনি। সাড়ে ১৯ বছরে মাত্র ২৫টি টেস্ট খেলে প্রথম জয় পায় ভারত।

আর বাংলাদেশ ২২ বছরে খেলে ফেলেছে ১৩৪ টেস্ট! অন্যদিকে নিউজিল্যান্ডের প্রথম টেস্ট জিততে লেগেছে ২৬ বছর। এই সময়ে তারা খেলেছে মাত্র ৪৬টি টেস্ট।

আর সেন্ট লুসিয়া টেস্টে পরাজিত হওয়ার সাথে সাথেই লজ্জার একটি রেকর্ড হয়ে যাবে। এটি হবে ১৩৪ টেস্টে বাংলাদেশের ১০০ তম পরাজয়। টেস্ট ইতিহাসে এত বাজে অবস্থানে খুব কম দলই আছে ইতিহাসে এমন সব রেকর্ডের কাছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *