Breaking News

বিপিএল চলাকালিন সময়ে সাকিব-মুস্তাফিজরা খেলতে পারবেন না বিদেশি লিগ

ক্রিকেট মহারণের এই যুগে ফ্রাঞ্চাইজি ভিত্তিক ক্রিকেটের বাজারটা বেশ রমরমা। ক্রিকেট খেলুড়ে বড়-ছোট প্রায় প্রতিটি দেশেই বসে এই আসর। বর্তমান সময়ে এর সঙ্গে যোগ হচ্ছে সংক্ষিপ্ত ফরম্যাটের নিত্যনতুন টুর্নামেন্ট।

একাধিক এসব ফ্রাঞ্চাইজি প্রতিযোগিতার কারণে একই সময়ে অনেকগুলো লিগ মাঠে গড়াচ্ছে। এতে ভালো মানের বিদেশি ক্রিকেটার পাওয়া নিয়ে শঙ্কায় পড়তে হচ্ছে তুলনামূলক লো বাজেটের লিগগুলোকে।

আগামী জানুয়ারি মাসের প্রথম সপ্তাহে বসবে বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) পরবর্তী আসর। একই সময়ে অস্ট্রেলিয়ান বিগ ব্যাশ, আরব আমিরাত লিগ, এমনকি মিনি আইপিএল খ্যাত দক্ষিণ আফ্রিকা প্রিমিয়ার লিগ মাঠে গড়ানোর আলোচনা চলছে।

এতে বিপিএলের দলগুলো বিদেশি ভেড়াতে হিমশিম খাবে। একই সঙ্গে আলোচনা চলছে, তখন দেশি ক্রিকেটাররা বিপিএল ছেড়ে সেসব লিগে খেলতে গেলে অনুমতি পাবে বোর্ডের।

গত সোমবার মিরপুরে সংবাদমাধ্যমকে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী সুজন ইঙ্গিত দিয়েছেন, বিপিএলের সময় বিদেশি বা অন্য কোনো লিগ খেলতে পারবেন না সাকিব আল হাসান-মুস্তাফিজর রহমানরা।

নিজামউদ্দিন বলেন শুধু আমাদের দেশের কথা না প্রত্যেকটা সদস্য দেশগুলোর মধ্যে একটা বোঝাপড়া আছে, এনওসির বিষয় আছে।এই বিষয়গুলো সবাই মেনে চলে এবং আমি ব্যক্তিগতভাবে মনে করি না নিজের দেশের একটা প্রতিযোগিতা রেখে তারা অন্য দেশে খেলতে যাবে না।

এদিকে নিজ দেশের বিগব্যাশ রেখে আরব আমিরাতে খেলার সিদ্ধান্ত নিয়েছেন ডেভিড ওয়ার্নার। বিপিএলে নিয়মিত যেসব বিদেশি ক্রিকেটার আছেন।

যেমন সুনীল নারিন, আন্দ্রে রাসেল তাদের সঙ্গে জস বাটলার, মঈন আলি জেসন হোল্ডারের মতো ক্রিকেটাররা অন্য বিদেশি লিগগুলোর সঙ্গে চুক্তিবদ্ধ হয়ে যাচ্ছেন।

সেক্ষেত্রে তো আসন্ন বিপিএলে ভালো মানের বিদেশি সংকট বাড়বে। নিজামউদ্দিন ব্যাখ্যা করেন আমাদেরও একটা জিনিস মাথায় রাখতে হবে যে, সদস্য দেশ তারা টি-টোয়েন্টি লিগ চালুর জন্য একটা উইন্ডো খুঁজছে।

একই সময় অন্য কোনো সদস্যদের উইন্ডো যদি পড়ে যায়, কনফ্লিক্ট করে, তাহলে সবাই কিন্তু সাফার করবে। এমন না যে শুধু আমরাই সাফার করব।

আমার দুইজন বা তিনজন গুরুত্বপূর্ণ ক্রিকেটার যদি সেখানে খেলার সুযোগ থাকে সে কিন্তু খেলছে না, আমার ডোমেস্টিক লিগে খেলছে। সঙ্গে যোগ করেন নিজামউদ্দিন নির্দিষ্ট কোনো নাম আমি বলতে চাই না।

তবে বাইরে থেকে এখানে যদি কোন বিদেশি ক্রিকেটার আসে তারা যদি খেলতে চাই খেলবে, আবার আমাদের গুরুত্বপূর্ণ কিছু খেলোয়াড় বাইরে খেলে, তাদের কেউ কিন্তু তারা মিস করবে। তো এটা যে শুধু আমাদের ক্ষেত্রে প্রযোজ্য হবে বিষয়টা কিন্তু মোটেও সেটা না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *