Breaking News

বাংলাদেশ দলের নতুন দায়িত্বে স্প্যানিশ কোচ হাভিয়ের ক্যাবরেরা !

বাংলাদেশ ফুটবলের ধারাবাহিক উন্নয়নের জন্য নতুন কোচ নিয়োগ দিয়ে বাংলাদেশ ফুটবল ফেডারেশন । গত বছরটা ফুটবলে খুব একটা ভালো যায়নি বাংলাদেশের। বিশ্বকাপ বাছাইপর্বে আফগানিস্তানের বিপক্ষে ড্র ছাড়া হেরেছে ভারত ও ওমানের বিপক্ষে। সবশেষ সাফ চ্যাম্পিয়নশিপ এবং শ্রীলঙ্কায় মাহিন্দা রাজাপাকসে কাপে ভালো অবস্থানে থেকেও ফাইনালে পৌঁছাতে ব্যার্থ হয়েছিল বাংলাদেশ। সাফের আগে কিরগিজস্তানে স্বাগতিক কিরগিজস্তান ও ফিলিস্তিনের বিপক্ষেও হতাশ করেছে বাংলাদেশের ফুটবলারদের পারফরম্যান্স। বাজে পারফরম্যান্সের দায়ে সাফের আগেই দায়িত্ব হারিয়েছিলেন হেড কোচ জেমি ডে। সাফে অন্তর্বর্তীকালীন কোচ হিসেবে বসুন্ধরা কিংসের কোচ অস্কার ব্রুজন এবং মাহিন্দা রাজাপাকসে কাপে দায়িত্ব পালন করেছেন আবাহনীর কোচ মারিও লেমোস। নতুন মৌসুমে তারা তাদের নিজ নিজ ক্লাবের দায়িত্বে ফেরত যাওয়ায় তাদেরকে আর কোচ হিসেবে পাচ্ছে না বাফুফে।

আর জেমি ডেকেও নতুন করে দায়িত্ত্ব দিতে চায় না ফেডারেশন।তাইতো নতুন করে জাতীয় দলের জন্য কোচের খোঁজে ছিল বাফুফে। অবশেষে জামাল তপুদের জন্য নতুন কোচ চূড়ান্ত করেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন। বাংলাদেশ জাতীয় ফুটবল দলের দায়িত্ব নিতে যাচ্ছেন উয়েফা প্রো-লাইসেন্সধারী স্প্যানিশ কোচ হাভিয়ের ক্যাবরেরা।বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সূত্র অনুযায়ী, আপাতত এক বছরের চুক্তি হবে ৩৭ বছর বয়সী এই স্প্যানিশ কোচের সঙ্গে। জানুয়ারির ফিফা উইন্ডোতেই বাংলাদেশের ডাগআউটে দেখা যাবে ক্যাবরেরাকে। জামাল-তপুদের দায়িত্ব নিতে আগামী সপ্তাহে ঢাকায় আসবেন তিনি। স্প্যানিশ ক্লাব বার্সেলোনার একাডেমির সাবেক এই কোচ সাম্প্রতিক সময়ে দায়িত্ব পালন করছিলেন আরেক স্প্যানিশ ক্লাব দেপোর্তিভো আলাভেসের যুব এলিট একাডেমির।

এছাড়া দুই বছরের অধিক সময় ধরে তিনি লা লিগার টেকনিকেল ডিরেক্টর পদেও দায়িত্বরত ছিলেন। সে সময় লা লিগার স্কুল ফুটবল কার্যক্রমের অংশ হিসেবে ভারতের বিভিন্ন স্কুলের হাজার হাজার শিক্ষার্থীদের মাঝে ফুটবলীয় জ্ঞান ছড়িয়ে দিয়েছেন তিনি।এর আগে ২০১৩ থেকে ২০১৫ অব্দি ভারতীয় ক্লাব স্পোর্টিং গোয়ার মূল দলের সহকারী কোচের দায়িত্বে ছিলেন ক্যাবরেরা। পাশাপাশি টেকনিকেল ডিরেক্টর হিসেবে ক্লাবটির একাডেমির বিভিন্ন বয়সভিত্তিক দলের খেলোয়াড়দের ফুটবলীয় দিক্ষা দিয়েছেন তিনি। কোচিংয়ের পাশাপাশি জনপ্রিয় ওয়েবসাইট ‘ওপ্টা স্পোর্টস’এর বিশেষজ্ঞ এনালিস্ট হিসেবে কাজ করেছেন টানা ছয় বছর। ফুটবলের পাশাপাশি বিজ্ঞাপন ও বিপনণ বিষয়ের উপর ব্যাচেলর ডিগ্রি রয়েছে ক্যাবরেরার। তার নামের পাসে আছে বেশ খ্যাতি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *