Breaking News

ফের সাকিবকে পেছনে ফেলে দুইয়ে অশ্বিন, উন্নতি হয়েছে খালেদ-শান্তর

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সেন্ট লুসিয়া টেস্ট শেষে ব্যাটিংয়ে উন্নতি করেছেন বাংলাদেশের দুই ব্যাটার নাজমুল হোসেন শান্ত ও নুরুল হাসান সোহান। বোলিংয়ে এগিয়েছেন পেসার খালেদ আহমেদ। তবে অলরাউন্ডার র‌্যাংকিংয়ে পিছিয়ে পড়েছেন সাকিব আল হাসান।

কিন্তু দ্বিতীয় টেস্টেই চেনা যায়নি তাকে। তাইতো আইসিসি টেস্ট অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ে অবনমনই হয়েছে বাংলাদেশ অধিনায়কের। বুধবার ঘোষিত তালিকায় তাকে টপকে দুই নম্বরে উঠে গেছেন ভারতের রবিচন্দ্রন অশ্বিন।

উইন্ডিজের বিপক্ষে অ্যান্টিগা টেস্টে দুই ইনিংসে ফিফটি করে টেস্ট অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ে দুইয়ে উঠে আসেন সাকিব। কিন্তু সেন্ট লুসিয়ায় দ্বিতীয় টেস্টে তার ব্যাটে মাত্র ৮ ও ১৬ রান। আর বল হাতে ৪৬ রান দিয়ে পাননি উইকেট।

তাইতো অবনমন হয়েছে সাকিবের। টেস্ট র‍্যাঙ্কিংয়ে সাকিব অলরাউন্ডারের তালিকায় এক ধাপ নেমে এখন তিনে। ভারতের অলরাউন্ডার অশ্বিন উঠে এসেছেন দুই নম্বরে। শীর্ষে অশ্বিনেরই স্বদেশী রবীন্দ্র জাদেজা।

এদিকে টেস্টের নাম্বার ওয়ান ব্যাটসম্যানই আছেন জো রুট। ড্যারিল মিচেল চার ধাপ এগিয়ে ব্যাটসম্যানদের তালিকায় ১২ নম্বরে। জনি বেয়ারস্টো টেস্ট ব্যাটসম্যান তালিকায় ২০ ধাপ উন্নতি করে ২১তম স্থানে আছেন।

টেস্ট বোলার র‍্যাঙ্কিংয়ে নিউজিল্যান্ডের নিল ওয়াগনার নেমেছেন এক ধাপ। ইংল্যান্ডের দুই বোলার স্টুয়ার্ট ব্রড ১৩তম স্থানে আছেন। সেন্ট লুসিয়া টেস্টে বাংলাদেশ ১০ উইকেটে হারলেও বল হাতে সফল সৈয়দ খালেদ আহমেদ।

১০৬ রান দিয়ে নেন ইনিংসে পাঁচ উইকেট। টেস্টে বাংলাদেশের ষষ্ঠ পেসার হিসেবে এই এমন অর্জন যোগ হয় তার নামের পাশে। ক্যারিয়ার সেরা বোলিংয়ের টেস্ট বোলারদের র‍্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদে ৯ ধাপ এগিয়ে খালেদ ৮৮তম স্থানে।

মেহেদী হাসান মিরাজ এক ধাপ এগিয়ে আছেন ৩০তম স্থানে। বাংলাদেশের বোলারদের র‍্যাঙ্কিংয়ের বাংলাদেশের সেরা অবস্থান তাইজুল ইসলামের। তিনি আছেন ২৭তমস্থানে।

সেন্ট লুসিয়ায় ১০ উইকেটে হেরে যাওয়া ম্যাচে দুই ইনিংসে ২৬ ও ৪২ রান করেন নাজমুল হাসান শান্ত। ব্যাটসম্যানদের তালিকায় ১১ ধাপ এগিয়ে তিনি ৮৮তমস্থানে।

সিরিজের বাইরে থাকা মুশফিকুর রহিম এক ধাপ নেমে এখন ১৮ নম্বরে। তামিম ইকবাল ৩৮তম স্থানে। এদিকে প্রথম টেস্টে দারুণ করা সাকিব অলরাউন্ডার র‌্যাংকিংয়ে উন্নতি করে দুইয়ে জায়গা করে নিয়েছিলেন।

তবে সেন্ট লুসিয়ায় খারাপ করে তিনে নেমে গেছেন। দুইয়ে উঠে গেছেন ভারতের রবীচন্দ্রন অশ্বিন। শীর্ষেই রয়েছেন আরেক ভারতীয় রবীন্দ্র জাদেজা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *