Breaking News

নতুন চেহারার বাংলাদেশ টি-টোয়েন্টি দল এবার প্রমাণের অপেক্ষায়

নতুন চেহারার বাংলাদেশ টি-টোয়েন্টি দল এবার প্রমাণের অপেক্ষায়। দুই তারকা পেসার ব্লেসিং মুজারাবানি ও টেন্ডাই চাতারাকে ছাড়াই বাংলাদেশের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে দল ঘোষণা করেছে জিম্বাবুয়ে ক্রিকেট।

এদিকে সিনিয়র ক্রিকেটারদের ছাড়া দেশের ক্রিকেটের ভবিষ্যত নিরাপদ হাতে থাকবে তা প্রমাণ করার জন্য আগামীকাল শনিবার প্রথম টি-টোয়েন্টিতে জিম্বাবুয়ের বিপক্ষে খেলতে নামছে নতুন চেহারার এক বাংলাদেশ।

ম্যাচটি হারারে স্পোর্টস ক্লাবে বাংলাদেশ সময় বিকেল ৫টায় শুরু হবে এবং টি স্পোর্টস চ্যানেলে সরাসরি সম্প্রচার করা হবে। সর্ব প্রথম এই ফরম্যাটে দেশের সেরা পাঁচ ক্রিকেটার- মাশরাফি বিন মুর্তজা, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম,তামিম ইকবাল এবং মাহমুদউল্লাহকে ছাড়া সাজানো হয়েছে বাংলাদেশ দল।

২০০৬ সালে ক্রিকেটের ছোট ফরম্যাটে অভিষেকের পর থেকে এ পর্যন্ত ১২৮টি ম্যাচ খেলেছে বাংলাদেশ। এরমধ্যে জিম্বাবুয়ের বিপক্ষে ১৬ ম্যাচ খেলে পাঁচটিতে হেরেছে টাইগাররা। ২০১৭ সালে টি-টোয়েন্টি ফরম্যাট থেকে অবসর নেন মাশরাফি।

আর এই সিরিজের আগ মুর্হূতে টি-টোয়েন্টি থেকে আনুষ্ঠানিকভাবে অবসর নেন তামিম। আগে থেকেই এই সিরিজ না খেলার সিদ্বান্ত নিয়েছিলেন সাকিব আল হাসান।

আর মুশফিকুর রহিম এবং নিয়মিত টি-টোয়েন্টি অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদকে বিশ্রাম দেয়া হয়েছে। নুরুল হাসান সোহানকে অন্তবর্তীকালীন অধিনায়কের দায়িত্ব দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

টি-টোয়েন্টি ফরম্যাটে এ পর্যন্ত ৪৪টি ম্যাচে জয় এবং ৮১টিতে হেরেছে বাংলাদেশ। বাকি তিনটি পরিত্যক্ত হয়। জার মধ্যে
মাহমুদউল্লাহর নেতৃত্বে শেষ ১৩ ম্যাচে বাংলাদেশ জয় পেয়েছে মাত্র একটি ম্যাচ।

পরিসংখ্যানে দেখা গেছে, সব ফরম্যাটেই জিম্বাবুয়ের বিপক্ষে এগিয়ে রয়েছে বাংলাদেশ। তবে এখনো টি-টোয়েন্টি ক্রিকেট এমন একটি ফরম্যাট যেখানে বাংলাদেশকে সমস্যায় ফেলতে পারে জিম্বাবুয়ে।

অপরদিকে নিজেদের পছন্দের ওয়ানডে ফরম্যাটে জিম্বাবুয়ের বিপক্ষে টানা ১৯ ম্যাচে জয় আছে বাংলাদেশের। তবে ঘরের মাঠে খেলার সুবিধা থাকায় বাংলাদেশের বিপক্ষে প্রথম টি-টোয়েন্টি সিরিজ জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসী থাকবে জিম্বাবুয়ে।

বাংলাদেশের বিপক্ষে খেললে অনুপ্রাণিত হয় তারা। বাংলাদেশ দলের পরিচালক খালেদ মাহমুদ সুজন বলেন, ‘অনেকে এই ফরম্যাটে পরীক্ষা-নিরীক্ষার কথা বলছেন, কিন্তু আমরা কোনো পরীক্ষা-নিরীক্ষা করতে যাচ্ছি না।

তিনি আরো বলেন, ‘আমরা এখনো এই ফরম্যাটে নিজেদের প্রমাণ করতে পারিনি। এটা মূলত রিয়াদ-মুশফিকুরকে দল থেকে বাদ দেয়া বা সাকিবকে বাদ দেয়া নয়। আমি মনে করি কিছু খেলোয়াড়কে পরখ করে দেখতে চাই আমরা।

আমরা এমন একটি দলের বিপক্ষে খেলতে চাই, যা কিছুটা সহজ। আমরা সেসব নতুন খেলোয়াদের সম্পর্কে ভালো কিছু ধারণা পেতে চাই। সিনিয়র খেলোয়াড়দের সামর্থ্য সম্পর্কে আমরা আগের থেকেই জানতাম।’

বিশ্বকাপ বাছাই পর্বে চ্যাম্পিয়ন হয়ে এ বছরের আইসিসি পুরুষ টি-টোয়েন্টি বিশ্বকাপে জায়গা করে নেয়ায় আত্মবিশ্বাসী জিম্বাবুয়ে। তবে ইনজুরির কারণে দুই পেসার ব্লেসিং মুজারাবানি এবং তেন্ডাই চাতারাকে পাচ্ছে না তারা।

বাছাইপর্বে দলের সাফল্যে বড় ভূমিকা রাখেন তারা। জিম্বাবুয়ের কন্ডিশন পেসারদের জন্য সহায়ক। তাই মুজারাবানি ও চাতারার অনুপস্থিতি বাংলাদেশ দলের জন্য স্বস্তির। দল হিসেবে জিম্বাবুয়ে যতটাই শক্তিশালী হোক না কেন।

এই সিরিজের সব ম্যাচে জয়ের দিকেই চোখ বাংলাদেশ অধিনায়ক নুরুল হাসান সোহানের। তিনি বলেন, ‘আমরা জানি জিম্বাবুয়েকে তাদের মাটিতে হারাতে আমাদের সেরা খেলা খেলতে হবে। এটা চ্যালেঞ্জিং।

সোহান আরো বলেন অবশ্যই আমরা যতটা সম্ভব ম্যাচ জিততে চাই। সবগুলো ম্যাচ জিতলে ভালো হবে। তাই আমরা ম্যাচ বাই ম্যাচ নিয়ে এগোবো। গুরুত্বপূর্ণ বিষয় হলো সিরিজের শুরুটা ভালো করা।

বাংলাদেশ টি-টোয়েন্টি দল:
মুনিম শাহরিয়ার, এনামুল হক বিজয়, নুরুল হাসান সোহান (অধিনায়ক), লিটন দাস, আফিফ হোসেন ধ্রুব, শেখ মাহেদি, নাসুম আহমেদ, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, মুস্তাফিজুর রহমান, হাসান মাহমুদ, মোসাদ্দেক হোসেন সৈকত, নাজমুল হোসেন শান্ত, পারভেজ হোসেন ইমন এবং মেহেদি হাসান মিরাজ ।

জিম্বাবুয়ের টি-টোয়েন্টি দল:
ক্রেইগ আরভিন (অধিনায়ক), রায়ান বার্ল, রেগিস চাকাভা (উইকেটরক্ষক), তানাকা চিভাঙ্গা, লুক জঙ্গি, ইনোসেন্ট কাইয়া, ওয়েসলে মাধভের, তাদিওয়ানশে মারুমানি, ওয়েলিংটন মাসাকাদজা, টনি মুনিয়োঙ্গা, রিচার্ড এনগারাভা, ভিক্টর নিয়ুচি, সিকান্দার রাজা, সিন উইলিয়ামস এবং মিল্টন শুম্বা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *