Breaking News

ক্রিকেটে বাংলাদেশের সামনে ব্যস্ত সূচি, নিতে হবে চ্যালেঞ্জ !

আইসিসির ফিউচার ট্যুর প্রোগ্রামে (এফটিপি) বাংলাদেশের ব্যস্ত সূচি সামনে। ২০২৩ থেকে ২০২৭ এই পাঁচ বছরে বাংলাদেশ ৩৪ টেস্ট, ৫৯ ওয়ানডে ও ৫১ টি ২০ ম্যাচ খেলবে।

এর বাইরে দ্বিপাক্ষিক সিরিজ বাড়তে পারে। বৃহস্পতিবার বিসিবির প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরী বলেন, ‘শুধু ক্রিকেটাররা নয়, টিম ম্যানেজমেন্টে যারা আছেন তারাও ব্যস্ত সময় পার করবেন।

যখন আমাদের এফটিপি চূড়ান্ত হবে আমরা পরিকল্পনা করে এগোবো। বাংলাদেশে এখনো রোটেশন পদ্ধতি চালু হয়নি। ২৮ জুলাই জিম্বাবুয়ে সফর। সেখানেও পাঠানো হচ্ছে পূর্ণ শক্তির দল।

একমাত্র সাকিব আল হাসান আগেই ছুটি নিয়েছেন এই সফর থেকে। ৪-৫ দিন বিশ্রাম নিয়ে আবার ধরতে হবে জিম্বাবুয়ের বিমান। আন্তর্জাতিক ক্রিকেটে পাঁচ বছরে বাংলাদেশের চেয়ে বেশি ম্যাচ পাচ্ছে শুধু ওয়েস্ট ইন্ডিজ।

সব সংস্করণ মিলিয়ে বাংলাদেশের ম্যাচ ১৪৪টি। ওয়েস্ট ইন্ডিজ খেলবে ১৪৬টি। অতীতে এফটিপিতে বাংলাদেশ কখনই এত বেশি ম্যাচ পায়নি। জাতীয় দলের সামনে তাই কঠিন চ্যালেঞ্জ। বাংলাদেশ দল ফিরেছে ওয়েস্ট ইন্ডিজ সফর শেষে কয়েক ধাপে দেশে ফিরল বাংলাদেশ দল।

বৃহস্পতিবার সকালে দেশে ফেরেন টি ২০ অধিনায়ক মাহমুদউল্লাহ, আফিফ হোসেন ও নাসুম আহমেদ। ফ্লাইট সিলেট বিমানবন্দর হয়ে আসায় নাসুম সেখানে অবতরণ করেন। বিকালে দেশে ফেরে ক্রিকেটারদের সবচেয়ে বড় বহর।

কয়েকদিনের মধ্যে আবার উড়াল দিতে হবে জিম্বাবুয়ের উদ্দেশে। জিম্বাবুয়ে সফরের জন্য কাল বাংলাদেশ দল ঘোষণা করা হয়নি। দু-একদিনের মধ্যে নির্বাচকরা দল ঘোষণা করবেন। সফরে সাকিব আল হাসান না থাকলেও নতুন মুখ থাকছে না, এটা নিশ্চিত।

এই সিরিজ দিয়ে ফিরবেন মুশফিকুর রহিম। পবিত্র হজ শেষে দেশে ফিরেই মুশফিকুর রহিম অনুশীলনে নেমে পড়েন। সকালের অনুশীলনের ভিডিও পোস্ট করে মুশফিক লিখেছেন, ‘ভোরে যখন অধিকাংশ মানুষ ঘুমিয়ে থাকে তখন কঠিন অনুশীলন চলে।

এদিন বিকালে সাকিব মোটরবাইকে গ্রামের প্রাকৃতিক পরিবেশের একটি ভিডিও পোস্ট করেছেন। কিন্তু মাথায় হেলমেট না থাকায় এই পোস্ট নিয়ে সমালোচনা হয়েছে।

হাতে সময় না থাকায় জিম্বাবুয়ে সিরিজ নিয়ে বড় পরিকল্পনা করার সুযোগ নেই। সফরে বাংলাদেশ তিনটি করে ওয়ানডে ও টি ২০ খেলবে। ৩০ জুলাই টি ২০ দিয়ে শুরু হবে সফর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *