Breaking News

ক্যারিয়ার সেরা রেটিংয়ে বাবর আজম, শীর্ষস্থানের ধরার হাতছানি

ক্যারিয়ার সেরা রেটিংয়ে বাবর আজম, এবার শীর্ষস্থান ধরার হাতছানি। ওয়ানডে ও টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ের এক নম্বর ব্যাটসম্যান বাবর আজমের স্বপ্ন টেস্টেও শীর্ষে থাকার। এই র‌্যাংকিং ট্রিলজির পথেই আছেন পাকিস্তানের অধিনায়ক।

বুধবার প্রকাশিত টেস্ট র‌্যাংকিংয়ে উন্নতি হয়েছে ২৭ বছর বয়সী ব্যাটসম্যানের। টেস্টের এক নম্বর ব্যাটসম্যানের মর্যাদা বেশ ভালোভাবেই ধরে রেখেছেন ইংল্যান্ডের জো রুট (৯২৩)। বাবর ক্যারিয়ার সেরা রেটিং ৮৭৪ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে উঠেছেন।

পাকিস্তানি অধিনায়ক পেছনে ফেলেছেন অস্ট্রেলিয়ার স্টিভ স্মিথকে, যার সতীর্থ মার্নাস লাবুশেন আছেন রুট-বাবরের মাঝখানে দুই নম্বরে। গলে প্রথম টেস্টের প্রথম ইনিংসে ৫৫ শতাংশ রানই এসেছে বাবরের ব্যাট থেকে।

দলের ২১৮ রানের ১১৯ করেন ডানহাতি ব্যাটসম্যান। পরের ইনিংসে হাফ সেঞ্চুরিও করেন তিনি, তার ব্যাটে আসে ৫৫ রান। ভেন্যুটিতে রেকর্ড রান তাড়া করে পাকিস্তান ম্যাচটি জিতে যায় ৪ উইকেটে।

বাবরের সতীর্থ শাহীন শাহ আফ্রিদি বোলিং ও আব্দুল্লাহ শফিক ব্যাটিংয়ে জাদু দেখিয়ে র‌্যাংকিংয়ে উন্নতি করেছেন। প্রথম ইনিংসে চার উইকেট নিয়ে টেস্ট বোলারদের তালিকায় যশপ্রীত বুমরাকে পেছনে ফেলে তিনে আফ্রিদি, যেখানে তার উপরে আছেন রবিচন্দ্রন অশ্বিন ও প্যাট কামিন্স।

দ্বিতীয় ইনিংসে ১৬০ রান করে ম্যাচসেরা হওয়া শফিক ব্যাটসম্যান র‌্যাংকিংয়ে ২৩ ধাপ লাফিয়ে ১৬তম, তার রেটিং পয়েন্ট ৬৭১। কেবল ৬ টেস্ট খেলে তার চেয়ে বেশি রেটিং পয়েন্ট পেয়েছেন মাত্র দুজন, সুনীল গাভাস্কার (৬৯২) ও ডোনাল্ড ব্র্যাডম্যান (৬৮৭)।

তবে ছয় টেস্ট খেলে তার চেয়ে বেশি রেটিং পয়েন্ট পায়নি পাকিস্তানের আর কেউ। শ্রীলঙ্কার ডানহাতি ব্যাটসম্যান দিনেশ চান্ডিমাল ৭৬ ও অপরাজিত ৯৪ রান করে ১১ ধাপ এগিয়ে ১৮তম। বোলারদের তালিকায় ১১ ধাপ এগিয়েছেন প্রভাত জয়াসুরিয়া।

৪৪ নম্বরে ওঠা এই স্পিনারের পয়েন্ট ৪৮১, যা দুই টেস্ট শেষে যে কোনো বোলারের চতুর্থ সর্বোচ্চ। ওয়ানডে ব্যাটসম্যান র‌্যাংকিংয়ে দক্ষিণ আফ্রিকার কুইন্টন ডি কক দুই ধাপ এগিয়ে চার নম্বরে।

২৯ বছর বয়সী ব্যাটসম্যান লিডসে অপরাজিত ৯২ রান করেন। ভারতের দুই ব্যাটসম্যান বিরাট কোহলি (পঞ্চম) ও রোহিত শর্মাকে (ষষ্ঠ) এক ধাপ নামিয়েছেন ডি কক। ওয়েস্ট ইন্ডিজের ব্যাটসম্যান শাই হোপ তিন ধাপ এগিয়ে এই ফরম্যাটের ব্যাটসম্যান তালিকায় ১২তম।

চলমান সিরিজের প্রথম ম্যাচে ৯৭ রান করে ভারতের ভারপ্রাপ্ত অধিনায়ক শিখর ধাওয়ানের এক ধাপ উন্নতি হয়ে অবস্থান ১৩ নম্বরে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *