Breaking News

ক্যানসারের চিকিৎসায় আসছে নতুন এক ওষুধ

একটি নতুন ওষুধের পরীক্ষামূলক প্রয়োগে পুরোপুরি ক্যানসারমুক্ত হয়ে গিয়েছেন মলদ্বারের ক্যানসারে আক্রান্ত ১৮ জন রোগী।

অনেকেই মনে করেন, ক্যানসার মানেই মৃত্যুদণ্ড। খুব একটা ভুলও নয় এমন আশঙ্কা। ক্যানসারের সাথে লড়াই কত কঠিন, তা কারো অজানা নয়। কিন্তু এবার ক্যানসারের বিরুদ্ধে লড়াইয়ের চাকা ঘুরে যেতে পারে।

একটি নতুন ওষুধের পরীক্ষামূলক প্রয়োগের পর তেমনই আশা দেখছেন গবেষকদের একাংশ। ওষুধটির নাম ‘ডসটারলিম্যাব’।

আমেরিকায় এক পরীক্ষাগারে প্রস্তুত এমন একটি ওষুধের সন্ধান মিলেছে। তা মানবদেহে উৎপন্ন হওয়া অ্যান্টিবডির বিকল্প হিসেবে কাজ করতে পারে।

পরীক্ষামূলকভাবে মাস ছয়েক ধরে ১৮ জন মলদ্বারের ক্যানসারে আক্রান্ত ব্যক্তির দেহে এ ওষুধটি প্রয়োগ করেন গবেষকরা।পরীক্ষা শেষে দেখা যায়, প্রত্যেক রোগীর দেহ থেকেই পুরোপুরি নিশ্চিহ্ন হয়ে গিয়েছে ক্যানসার।

গবেষকরা জানান, তারা প্রথমে ভেবেছিলেন এ গবেষণায় অংশ নেয়া রোগীদের এরপরেও অস্ত্রোপচার, কেমোথেরাপি ও রেডিয়েশনের মতো প্রথাগত চিকিৎসা পদ্ধতির প্রয়োজন হবে।

কিন্তু এখন তাদের আর এসব চিকিৎসার কোনোটিরই প্রয়োজন নেই। নিউ ইয়র্কের স্লোয়ান কেটেরিং ক্যানসার সেন্টারের চিকিৎসকরা বলেন, কোনো ওষুধের পরীক্ষামূলক প্রয়োগে সব রোগীই পুরোপুরি রোগমুক্ত হয়ে গিয়েছেন, এমন ঘটনা ক্যানসারের ইতিহাসে এ প্রথম।

একই মতামত পোষণ করেন ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষকরাও। ভবিষ্যতে আরো বৃহত্তর ট্রায়ালে ওষুধটি কেমন ফলাফল দেখায়, তার দিকেই চোখ বিশেষজ্ঞদের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *