Breaking News

আন্তর্জাতিক বাজারে আরও বাড়ল জ্বালানি তেলের দাম

আন্তর্জাতিক বাজারে আরও বাড়ানো হল জ্বালানি তেলের দাম। বিশ্ববাজারে আরও বেড়েছে জ্বালানি তেলের মূল্য। বিশ্ববাজারে অপরিশোধিত জ্বালানি তেলের মূল্য প্রতি ব্যারেল ১১০ মার্কিন ডলারে পৌঁছেছে।

সাত বছরের মধ্যে এটি সর্বোচ্চ মূল্য।ইউক্রেন-রাশিয়া সংঘাতের মধ্যে গেল ২৫ ফেব্রুয়ারি ২০১৪ সালের পর অপরিশোধিত জ্বালানি তেলের মূল্য ৮ শতাংশের বেশি বৃদ্ধি পেয়ে ব্যারেলপ্রতি ১০৫ ডলার ছাড়ায়।

বিবিসি জানায়, আন্তর্জাতিক এনার্জি অ্যাজেন্সির সদস্যরা জরুরি মজুদ থেকে ৬০ মিলিয়ন ব্যারেল জ্বালানি তেল ছাড়ে সম্মত হওয়ার পরও এই মূল্য বৃদ্ধির ঘটনা ঘটল।উল্লেখ্য, গেল বৃহস্পতিবার সকালে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনে আক্রমণ চালাতে রাশিয়ান সেনাদের নির্দেশ দেন।

এরপর রাশিয়ান সেনারা তিন দিক থেকে ইউক্রেনে হামলা শুরু করে। ইউক্রেনের সেনারাও প্রতিরোধের চেষ্টা চালিয়ে যাচ্ছেন। এদিকে অভিযানের শুরু থেকে চতুর্থ দিন পর্যন্ত ইউক্রেনের সামরিক স্থাপনাগুলোই ছিল রুশ বাহিনীর প্রধান লক্ষ্যবস্তু।

নগরাঞ্চল, বেসামরিক ও আবাসিক এলাকাগুলোতে হামলা করা থেকে বিরত ছিল রুশ সেনারা। তবে মঙ্গলবার থেকে এই কৌশলে কিছুটা পরিবর্তন লক্ষ্য করা যাচ্ছে বলে জানিয়েছে রয়টার্স। যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বাহিনীর সদর দপ্তর পেন্টাগনের কর্মকর্তারা বলেছেন।

সামরিক স্থাপনার পাশাপাশি ইউক্রেনের নগরাঞ্চল ও বেসামরিক এলাকাগুলোতেও হামলা হচ্ছে।তবে কোনো বেসামরিক এলাকায় হামলার আগে সেখানকার বাসিন্দাদের নিরাপদ স্থানে সরে যাওয়ার আহ্বান জানিয়ে রুশ সেনারা মাইকিং করছে বলেও রয়টার্সকে জানিয়েছেন একাধিক প্রত্যক্ষদর্শী। এর আগে দফাই দফাই হামলা হয় ইউক্রেনে ।

সূত্রঃ বিবিসি

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *