Breaking News

অধিনায়ক হলেই রাতারাতি পরিবর্তন সম্ভব নয় সাকিবের পাশে মাশরাফি

অধিনায়ক হলেই যে রাতারাতি পরিবর্তন হয়ে যাবে এটা সম্ভব না সাকিবের পাশে মাশরাফি বার্তা। বিদেশ সফরের ফল নিয়ে না ভেবে ঘরের মাঠে ভালো করার বার্তা অধিনায়কের। সাকিবের সঙ্গে আজ মঙ্গলবার একই সুরে কথা বলেছেন বাংলাদেশ দলের সাবেক অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা।

নিজ বাসভবনে সংবাদমাধ্যমকে মাশরাফি বলেন, ‘প্রথমত টেস্ট কখনোই ভালো ছিল না। আমরা মাঝে হোমে কিছু ম্যাচ জিতেছিলাম, একটা প্রক্রিয়ার দিকে যাচ্ছিল।

কিন্তু হঠাত করে আবার নিচের দিকে। টেস্টে আমরা কখনোই ধারাবাহিক ছিলাম না। যে ফরম্যাটে ধারাবাহিক সেই ফরম্যাট হল ওয়ানডে। ২০১৫ সাল থেকেই আমরা ধারাবাহিকভাবে কম বেশি ভালো খেলে এসেছি।

অন্য দুই ফরম্যাটের তুলনায় টেস্টে ঢের পিছিয়ে বাংলাদেশ দল। সম্প্রতি পারফরম্যান্স একেবারেই ভালো যাচ্ছে না। নিজের ব্যাটিং ব্যর্থতার সঙ্গে অধিনায়কত্বে চাপ সইতে না পেরে নেতৃত্ব থেকে সরে দাঁড়ান মুমিনুল হক।

আবার দায়িত্ব ওঠে সাকিব আল হাসানের কাঁধে। তবে তৃতীয় দফায় নেতৃত্ব বুঝে পেয়ে নিজের প্রথম অ্যাসাইনমেন্টে সুবিধা করতে পারেননি সাকিব। উইন্ডিজে দুই ম্যাচ সিরিজে হার ০-২ ব্যবধানে।

এমন হারের পর আবার বাংলাদেশ দলের টেস্ট সামর্থ্য নিয়ে প্রশ্ন উঠেছে। তবে অধিনায়ক সাকিব জানিয়েছেন, সাদা পোশাকে ভালো ফল আনতে তাকে অন্তত দেড় বছর সময় দিতে হবে।

সাকিব অধিনায়ক হলেও সবকিছু রাতারাতি পরিবর্তন সম্ভব নয় বলে মন্তব্য করেন মাশরাফি, ‘টেস্ট ক্রিকেটে ইতিবাচক ব্যাপার হল সাকিব বেশ অভিজ্ঞ ক্রিকেটার।

সাকিব এখন অধিনায়ক কিন্তু রাতারাতি কিছু হওয়া সম্ভব না। সাকিব কিছু কথা বলেছে যেগুলোর গভীরতা আছে। ওকে সময় দিতে হবে। আমার বিশ্বাস সময় দিলে এটা আমরা কাটিয়ে উঠতে পারব আবার। কিছুটা সময় লাগবে।’

উইন্ডিজে টেস্ট সিরিজ হারের পিছনে অবশ্য মাশরাফি ডিউক বলের ব্যবহারকে সামনে এনেছেন। বাংলাদেশেসহ বিশ্বের প্রায় সকল দেশেই টেস্ট খেলা হয় কুকাবুরা আর এসজি বল দিয়ে।

সেখানে কেবল ইংল্যান্ড আর উইন্ডিজ খেলে ডিউক বলে। এই বলের সিম বাকি বলের থেকে উঁচু ও ব্যতিক্রম। টেস্টে ধারাবাহিক হতে সাকিব তার ব্যাখ্যায় বলেছেন, ঘরের মাঠে জেতা অভ্যাস করতে হবে আগে।

তবেই সাফল্য আসবে। এদিন মাশরাফির কণ্ঠেও একই গান। মাশরাফি বলেন, ‘ওয়ানডে ক্রিকেটও কিন্তু আমরা এভাবে পরিবর্তন করেছি। আমাদের প্রথম পরিকল্পনা ছিল আমরা ঘরের মাঠে যতটা সম্ভব ম্যাচ জিতব, ৮০ শতাংশ ম্যাচ আমরা কীভাবে জিততে পারি।

তো ওই যে বললাম, টেস্ট ক্রিকেটেও আমাদের শুরু হয়েছিল। অস্ট্রেলিয়া, ইংল্যান্ডকে হারিয়েছিলাম। ওই জায়গা থেকে একটু পিছিয়ে সমস্যা হয়ে গেছে। তবে হোমে ম্যাক্সিমাম ম্যাচ এখন আমাদের জিততে হবে।

সঙ্গে যোগ করেন নড়াইল এক্সপ্রেস খ্যাত এই পেসার, ‘হোমে খেললে কিন্তু ড্র করার সুযোগ কমে যাবে। কারণ স্পিনিং উইকেট বানালে ড্র হওয়ার সম্ভাবনা কমে।

আমাদের ম্যাচ জিততে হব ওই পরিকল্পনা করে। আমি মনে করি সাকিব আক্রমণাত্মক চিন্তাভাবনা করছে যা ইতিবাচক। যেটা দলের জন্য মঙ্গল জনক হবে বলে আমার বিশ্বাস, উচিৎ হবে সবাই ওকে যদি সাপোর্ট করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *