Breaking News

অক্ষর প্যাটেলর ব্যাটিং তাণ্ডবে শেষ ওভারে উইন্ডিজদের হারালো ভারত

অক্ষর প্যাটেলর ব্যাটিং তাণ্ডবে শেষ ওভারে উইন্ডিজদের হারালো ভারত। বাংলাদেশের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে একবারও ২০০ রান করতে পারেনি ওয়েস্ট ইন্ডিজ। তারাই এবার ভারতের বিপক্ষে ছোটাচ্ছে রানের ফোয়ারা।

পরপর দুই ম্যাচে পেরিয়েছে ৩০০ রানের ঘর। তবে জিততে পারেনি কোনো ম্যাচ। দুই ম্যাচ হেরে এরই মধ্যে সিরিজ হাতছাড়া করেছে ক্যারিবীয়রা।

রোববার ত্রিনিদাদের পোর্ট অব স্পেনে আগে ব্যাট করে শাই হোপের সেঞ্চুরির সুবাদে ৩১১ রানের সংগ্রহ দাঁড় করায় স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ।

জবাবে ভারতের স্বীকৃত ব্যাটারদের খানিক নিষ্প্রভতার দিনে জ্বলে ওঠেন অক্ষর প্যাটেল। তার ঝড়ো ৬৪ রানের ইনিংসে দুই বল আগেই জয়ের বন্দরে পৌঁছে যায় ভারত।

আট উইকেট হারিয়ে পাওয়া এ জয়ের কল্যাণে এক ম্যাচ হাতে রেখেই সিরিজ নিশ্চিত করেছে ভারত। পাশাপাশি ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টানা ১২টি ওয়ানডে সিরিজ জিতে গড়েছে বিশ্বরেকর্ড।

বিশ্বের আর কোনো দেশ নির্দিষ্ট কোনো দেশের বিপক্ষে টানা এতো সিরিজ জিততে পারেনি। ভারতের জয়ের জন্য শেষ দশ ওভারে প্রয়োজন ছিল ঠিক ১০০ রান। ততক্ষণে সাজঘরে ফিরে গেছেন প্রথম পাঁচ ব্যাটার।

অধিনায়ক শিখর ধাওয়ান ৩১ বলে করেন ১৩ রান। শুভমান গিল ৪৩, শ্রেয়াস আইয়ার ৬৩, সুর্যকুমার যাদব ৯ ও সানজু স্যামসন ৫১ রান করে আউট হন।

পরে ওভারপ্রতি দশ রানের মিশনে প্রথমে দীপক হুদার সঙ্গে ৩৩ বলে ৫১ রানের জুটি গড়েন অক্ষর। দীপক ৩৬ বলে ৩৩ রানে আউট হয়ে গেলে বাকি পথ একাই পাড়ি দেন অক্ষর। তখনও জয়ের জন্য প্রয়োজন ছিল ৩৫ বলে ৫৬ রান।

অক্ষরের ঝড়ে যা নেমে আসে ৬ বলে ৮ রানে। শেষ ওভারের চতুর্থ বলে ছক্কা হাঁকিয়ে জয় নিশ্চিত করেন এ বাঁহাতি স্পিনিং অলরাউন্ডার। ক্যারিয়ারের প্রথম ওয়ানডে ফিফটি করে শেষ পর্যন্ত ৩৫ বলে ৬৪ রানে অপরাজিত থাকেন অক্ষর।

তার ইনিংসে ছিল তিন চারের সঙ্গে পাঁচটি ছয়ের মার। বল হাতেও এক উইকেট নিয়েছিলেন অক্ষর। ম্যাচের প্রথম ইনিংসে অনন্য রেকর্ডে নাম লেখান শাই হোপ। ক্যারিয়ারের ১০০তম ওয়ানডে খেলতে নেমে সেঞ্চুরি হাঁকান এ ডানহাতি ওপেনার।

ইনিংসে ৪৯তম ওভারে আউট হওয়ার আগে ৮ চার ও ৩ ছয়ের মারে ১৩৫ বলে ১১৫ রান করেন তিনি। বিশ্বের মাত্র দশম খেলোয়াড় হিসেবে ১০০তম ওয়ানডেতে সেঞ্চুরি করলেন হোপ।

এছাড়া অধিনায়ক নিকোলাস পুরান ৭৭ বলে ৭৪, কাইল মায়ার্স ২৩ বলে ৩৯ ও শামার ব্রুকসের ৩৬ বলে ৩৫ রানের সুবাদে ৩১১ রানে পৌঁছায় ওয়েস্ট ইন্ডিজ। যা জয়ের জন্য যথেষ্ট ছিল না।

ভারতের পক্ষে বল হাতে সর্বোচ্চ ৩ উইকেট নেন শার্দুল ঠাকুর। এই জয় নিয়ে ভারত ১ ম্যাচ হাতে রেখেই ২-০ ব্যবধানে সিরিজ জিতে নিলো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *